স্বাস্থ্য

আন্তর্জাতিক জার্নালে চট্টগ্রামের দুই হোমিওপ্যাথিক গবেষক

আন্তর্জাতিক জার্নালে চট্টগ্রামের দুই হোমিওপ্যাথিক গবেষক

আবু সাঈদ চৌধুরীঃ- বাংলাদেশের ২জন হোমিও চিকিৎসক- গবেষকের একটি গবেষণাপত্র ভারতের চিকিৎসা বিষয়ক গবেষণা সংস্হা মানসা পাবলিশার্সের ইন্ডিয়ান জার্নাল অব ইন্টিগ্রেটেড মেডিসিন (IJIM) জার্নালে প্রকাশিত হলে গবেষণাটি সকলের দৃষ্টি আকর্ষণ করে এবং ভারত ও বাংলাদেশের বিভিন্ন মহলে ব্যাপক প্রশংসিত হয়।

এ গবেষণায় সার্বিক সহযোগিতা করেন বাংলাদেশের প্রখ্যাত ডাঃ জাকির হোসেন সিটি কর্পোরেশন হোমিওপ‌্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল, চট্টগ্রাম থেকে ডি,এইচ,এম,এস পাশকৃত হোমিওপ‌্যাথ ডা. মোঃ মাজহারুল ইসলাম।

গবেষণায় চিকিৎসা সংক্রান্ত তথ্যগত ও ব‌্যবহারিক বিষয়ে প্রত্যক্ষ ও সার্বিক সহযোগিতা পূর্বক অংশ গ্রহণ করেন ঐ কলেজেরই স্বনামধন‌্য শিক্ষিকা ডা. অশ্রু কনা চৌধুরী।
“Magic Efficacy of Pulsatilla to treat PCOS(Polycystic ovarian syndrome) ” শিরোনামে আর্ন্তজাতিক জার্নালে প্রকাশিত এই গবেষণা ইতোমধ্যেই সংশ্লিষ্ট মহলে প্রশংসিত হয়েছে। গবেষণায় দেখা গেছে যে, লক্ষণভিত্তিক ও প্বার্শপ্রতিক্রিয়ামুক্ত হোমিওপ‌্যাথিক শক্তিকৃত ঔষধ দ্বারা মানবদেহের বিভিন্ন জটিলরোগ সহ নারীদের জরায়ু ও ওভারিয়ান সিস্ট রোগের ও স্হায়ী আরোগ‌্য লাভ সম্ভব। গবেষকদের দাবী, ব‌্যক্তিস্বাতন্ত্র্য ও লক্ষণের উপর ভিত্তি করে শক্তিকৃত ঔষধ দ্বারা অধিকাংশ ক্রনিক রোগ ও তরুণ রোগের আরোগ‌্য লাভ করা যায়।
প্রসঙ্গত, করোনার চরম অতিমারিকালে দেশের হোমিওপ্যাথিক চিকিৎসকগণ দেশের তৃণমূল পর্যন্ত মানুষকে শংকামুক্ত করা, প্রতিরোধক প্রয়োগ এবং করোনা ভাইরাসকে চিকিৎসার মাধ্যমে অভাবনীয় সাফল্য দেখিয়েছেন,সেই সময়কালে বিশেষজ্ঞ চিকিৎসক এবং চিকিৎসা গ্রহীতাদের অভিমতের ভিত্তিতে এবং প্রয়োগকৃত প্রতিরোধকের বৈজ্ঞানিক, রাসায়নিক এবং যৌক্তিক ব্যাখ্যা তুলে ধরে এই দুই গবেষকসহ চারজনের একটি গবেষক টিম “Efficacy of Homoeopathic Medicines to treat Covid-19 diseases” এর উপর একটি গবেষণাপত্র আন্তর্জাতিক জার্নালে প্রকাশ করে হোমিওপ্যাথিক বোর্ড কতৃপক্ষ ও সুধীমহলে ব্যাপক প্রশংসিত হয়েছিলেন যা হোমিওপ্যাথির অগ্রযাত্রায় ইতিবাচক ভূমিকা রেখেছে।

এ ব‌্যাপারে গবেষক ডাঃ মোঃ মাজহারুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে উনি জানান যে, গবেষণায় প্রাপ্ত তথ‌্য-উপাত্ত্বে দেখা যায় যে, লক্ষণ ভিত্তিক শক্তিকৃত হোমিওপ‌্যাথিক ঔষধ দ্বারা প্বার্শপ্রতিক্রিয়াহীন ভাবে মানবদেহের অধিকাংশ চিররোগ ও তরুণ রোগের স্থায়ীভাবে আরোগ‌্য সাধন করা যায়।

এ ব‌্যাপারে অপর গবেষক ডাঃ অশ্রু কনা চৌধুরী সংবাদ মাধ‌্যমকে জানান, পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম বা PCOS নারীদের হরমোনের ভারসাম্য হীনতা জনিত একটি কমন রোগ যা হোমিওপ‌্যাথিক চিকিৎসা দ্বারা মানবদেহের বিভিন্ন জটিলরোগ সহ নারীদের এই PCOS রোগের ও স্থায়ী আরোগ‌্য সম্ভব। বিকল্পধারার হোমিওপ‌্যাথিক চিকিৎসা দ্বারা রোগের স্থায়ী আরোগ‌্যের পাশাপাশি এন্টিবায়োটিকের ক্ষতিকারক প্বার্শ্বপ্রতিক্রিয়া, মহামারী রোগ প্রতিরোধ ও রোগ প্রবণতা থেকেও মুক্ত থাকা যায়। শিক্ষক- ছাত্র কর্তৃক এ ধরনের গবেষণা কার্যক্রম পরিচালনা ও তা আর্ন্তজাতিক জার্নালে প্রকাশ করায় তিনি শিক্ষক চিকিৎসক ও গবেষক হিসাবে ভীষণভাবে গর্বিত। এ ধরনের গবেষণা হোমিওপ‌্যাথিক চিকিৎসার সাফল‌্য ও কার্যকারিতার বিষয়টি সুধীমহলে নিশ্চয়ই ইতিবাচক ভুমিকা পালন করবে এবং হোমিওপ্যাথির উন্নয়নকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে। ডাঃ অশ্রুকণা চৌধুরী বর্তমানে ডাঃ জাকির হোসেন সিটি কর্পোরেশন হোমিওপ‌্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালে ২০ বছর যাবৎ সফল ও প্রিয়ভাজন শিক্ষক হিসাবে কর্মরত রয়েছেন এবং রানী হোমিও ফার্মেসী ও মায়া হোমিও ফার্মেসী নামে শহরে ও গ্রামে দুইটি চেম্বার পরিচালনা করেন।

ডাঃ মোঃ মাজহারুল ইসলাম, বর্তমানে মেরিন ফিশারিজ একাডেমি,চট্টগ্রামে, নটিক‌্যাল সায়েন্স ফ‌্যাকাল্টিতে ইন্সট্রাক্টর হিসাবে কর্মরত রয়েছেন এবং সমুদ্র সংক্রান্ত (মেরিন এ‌্যাফেয়াস) বিষয়ে Xiamen University, China তে পিএইচডি গবেষণায় নিয়োজিত রয়েছেন।

গবেষকদের দাবী কর্তৃপক্ষ কর্তৃক যথেষ্ট ও যথাযথ পৃষ্ঠপোষকতা পেলে হোমিওপ‌্যাথিক চিকিৎসকরা দেশের স্বাস্থ‌্য সেবায় আরও বেশি গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে বলে বিশ্বাসী। তাই হোমিওপ‌্যাথিক অধ‌্যয়ন ও চিকিৎসা সংক্রান্ত বিষয়ে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের আহবান জানান। (কপিকৃত)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button