ঠাকুরগাঁওয়ে জিংক ধান-বঙ্গবন্ধু ধান-১০০ শীর্ষক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

Spread the love

আসিফ জামান, ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ে ‘জিংক ধান-বঙ্গবন্ধু ধান-১০০’ শীর্ষক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মে) সকালে ঠাকুরগাঁও সদর উপজেলার আকচা ইউনিয়নের মেম্বারপাড়া গ্রামে হারভেস্টের বাস্তবায়নে রিয়েক্টস ইন প্রজেক্টের আওতায় ও ইএসডিও’র পরিচালনায় এই মাঠ দিবসটি অনুষ্ঠিত হয়।

‘জিংক ধান-বঙ্গবন্ধু ধান-১০০’ শীর্ষক মাঠ দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও জেলা বিএডিসির উপ-পরিচালক কৃষিবিদ মোঃ ফারুক হোসেন। এসময় উপস্থিত ছিলেন আক্চা ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সোমা আক্তার, আকচা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান কুলুরাম রায়, ইএসডিও রিয়েক্টস-ইন প্রজেক্টের প্রজেক্ট ফোকাল কৃষিবিদ মোঃ আশরাফুল আলম, ১১০ জন কৃষক ও সাধারণ মানুষেরা উপস্থিত ছিলেন।

সভায় জিংক ধানের উপকারিতা, মানবদেহে জিংকের প্রয়োজনীয়তা, জিংক ধানের ভাত নিয়মিত খাওয়ার মাধ্যমে জিংকের ঘাটতি মেটানো এবং জিংক ধানের বিভিন্ন জাতের বৈশিষ্ট্য সহ বঙ্গবন্ধু ধান-১০০ বিষয়ে বিশদ আলোচনা করা হয়।

আলোচনা সভা শেষে ফসল কর্তন ও মারাইয়ে জিংক ধান বঙ্গবন্ধু ধান-১০০ এর একর প্রতি ৮৫ মন ফলন পাওয়া যায়। এই জাতের ধান ও ফলন দেখে উপস্থিত কৃষক ও সাধারণ মানুষ খুব খুশী এবং তারা তাদের সন্তুষ্টি প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *