রামুতে সোশ্যাল এইড এর উদ্যোগে “বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত

Spread the love

হাফিজুর রহমান খান, স্টাফ রিপোর্টার:: রামু উপজেলার চৌমুহনীস্থ সোশ্যাল এইড স্কীল ডেভেলপমেন্ট ট্রেনিং সেন্টার হল রুমে বিশ্ব তামাক মুক্ত দিবস ২০২৪ পালিত ৷

শনিবার (১লা জুন) সকাল ১০ ঘটিকার সময় সোশ্যাল এইড বাংলাদেশের উদ্যোগে সোশ্যাল এইড স্কীল ডেভেলপমেন্ট ট্রেনিং সেন্টার হল রুমে বিশ্ব তামাক মুক্ত দিবস ২০২৪ পালিত ৷

এবারের প্রতিপদ্য বিষয় হলো, “তামাক কোম্পানির হস্তক্ষেপ প্রতিহত করে শিশু সুরক্ষা নিশ্চিত করি” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সোশ্যাল এইড আলোচনা সভার আয়োজন করে। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রফেসার মোহাম্মদ ইজ্জত উল্যাহ, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শিপন বড়ুয়া সভপতি বুড্ডিস্ট কল্যান পরিঁষদ কক্সবাজার। মোহাম্মদ মহিবুল্লাহ চৌধুরী জিল্লু শিক্ষানুরাগী ও পরিচালক রামু বিআরডিবি।

প্রধান অতিথি বলেন, তামাক মানবদেহের সবচেয়ে ক্ষতিকর একটা উপাদান, যা মরনব্যাধি ক্যান্সার’ই তার শেষ পরিণতি। আমাদের যুব সমাজকে বাচতে হলে তামাক মুক্ত বাংলাদেশ ঘোষনা করতে হবে। সরকারকে এর জন্য উদ্যোগ নিতে হবে। তামাকের ক্ষতিকর প্রভাব প্রতিটি পরিবারের শিশুদের মাঝে ছড়িয়ে পড়ছে যা মোটেও কাম্য নয়। বাবা বড় ভাইরা যদি সচেতন থাকেন তাহলে আমাদের শিশুরা সুস্থ ধারায় বেড়ে উঠতে পারবে প্রতিটি পরিবারে তামাককে না বলুন মায়েদেরকে ও এ বিষয়ে ভুমিকা নিতে হবে পরিবার থেকে এই আন্দোলন শুরু করলে এক দিন তামাক মুক্ত পৃথিবী গড়ে উঠবে। বক্তারা সকলেই তামাকের কুফল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

প্রোগ্রামে সভাপতিত্ব করেন, প্রসূন কান্তি বড়ুয়া, চেয়ারম্যান সোশ্যাল এইড বাংলাদেশ। প্রোগ্রামের সার্বিক তত্বাবধান ও পরিচালনা করেন সংস্থার প্রোগ্রাম ম্যানেজার এম নাসির উদ্দিন। প্রোগ্রাম শেষে সকলকে আপ্যায়ন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *