শরীয়তপুরের গোসাইরহাটে জাতীয় কন্যা শিশু দিবস উদযাপন

নয়ন দাস শরীয়তপুর প্রতিনিধি :

“সময়ের অঙ্গীকার, কন্যাশিশুর অধিকার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে, শরীয়তপুর জেলার গোসাইরহাট উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালী ও আলোচনা সভা করা হয়েছে।

মঙ্গলবার (৪ অক্টোবর) সকাল ১০ টায় দিবসটির উপলক্ষে উপজেলা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‍্যালী বের হয়। র‍্যালীটি প্রধান সড়ক অতিক্রম করে উপজেলা হল রুমে এসে শেষ হয়, এরপর আলোচনা সভা করা হয়।

সভায় স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা বলেন, বাংলাদেশে ৪০ ভাগ শিশুর মধ্যে ১৫ ভাগ কন্যা শিশু। একজন মা যখন একটি কন্যা শিশু জন্ম দেয় তখন তার পরিবারের মুখে হাসি থাকে না।বহুকাল আগে কন্যা শিশু জন্ম নিলে তাদের জীবন্ত কবর দেওয়া হতো, কিন্তু এখন কবর দেওয়া না হলেও তাদের প্রতিনিয়ত ছেলেদের সাথে বৈষম্য করা হয়। মেয়েরা যে কিছু করতে পারে তা তার পরিবারের লোকজন বুঝতে চায় না। এজন্য একজন কন্যা শিশু তার পরিবারের কাছে অবহেলার শিকার হয়।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কাফী বিন কবির এর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোসাঃ নাজমা বেগম, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার লুৎফর রহমান,উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা নাহিয়ান, উপজেলা সমাজসেবা অফিসার মো. নাজমুল হাসান, উপজেলা ইন্সট্রাক্টর এস এম সিদ্দিকুর রহমান, উপজেলা সহকারী শিক্ষা অফিসার আব্দুল কুদ্দুস হাওলাদার, শিক্ষক- শিক্ষিকা, স্কুলের ছাত্রীরা ও সাংবাদিক বৃন্দ প্রমুখ৷

ইউএনও কাফী বিন কবির বলেন, প্রতিটি মেয়েকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অনুপ্রেরণা হিসেবে প্রতিবছর কন্যা শিশু দিবস টি পালন করা হয়। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ডিজিটাল প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে। আজকের কন্যা শিশুরা আগামীতে দেশের ডিজিটাল প্রযুক্তিকে সমৃদ্ধ করে জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে অগ্রণী ভূমিকা পালন করবে বলে আমরা আশাবাদী।

Check Also

সাভারে পটুয়াখালীর এসিল্যান্ডকে সাভারে ছুড়িকাঘাতের ঘটনায় গ্রেফতার ৬

গোলাম সারওয়ার সজলঃ সাভারে পটুয়াখালীর এসিল্যান্ড আবু বক্কর সিদ্দিকীকে ছুরিকাঘাতের ঘটনায় জড়িতদের ঢাকা ও সাভারের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *