Logo
শিরোনাম :
খাগড়াছড়ি কাঠ ব্যবসায়ী সমিতির নির্বাচন সভাপতি মো: কাশেম,সম্পাদক মনির মাজপাড়া ইউনিয়ন আ’লীগের সম্মেলনে সা.সম্পাদক পদ প্রার্থী মোঃ ইকবাল হোসেন শেখ। চাঁপাইনবাবগঞ্জে ট্রাক থেকে তেল চুরি করে বিক্রির সময় ৪ জনকে আটক করেছে পুলিশ চন্দনপুর ৮দলীয় ফুটবল টুর্নামেন্ট নাসির একাদশ জয়ী। পূর্বাচলে অধিবাসীদের প্লট সংক্রান্ত জটিলতা এবং রাজউক কর্তৃক বিভিন্ন হয়রানীর বিরুদ্ধে আশাশুনিতে সনাতন ধর্মাবলম্বীদের সাথে আ’লীগ সম্পাদক শম্ভুজিত এর মতবিনিময় বংঙ্গবন্ধুর ভাস্কর্য বিরোধিতাকারীদের বিচারের দাবীতে দোহারে সেবকলীগের মানববন্ধন আটঘরিয়ায় প্রতিবন্ধী বিদ্যালয়ের স্বীকৃতি ও এমপিও ভুক্তির দাবীতে মানববন্ধন ঝিকরগাছার গঙ্গানন্দপুর ইউনিয়ন পরিষদে ব্রাকের সিটিসি আলোচনা সভা ‘নবীজীর ম‌ানহানি’ ব‌ন্ধে পৃথক শরিয়া আইন জারির দাবি’

আজ সূর্য গ্রহণ হওয়ার সম্ভাবনা রয়েছে

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) আংশিক সূর্য গ্রহণ হবে। বাংলাদেশ সময় (বিএসটি) সকাল ৮টা ৩০ মিনিটে শুরু হয়ে বেলা ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ডে শেষ হবে। এটি চলতি বছরের তৃতীয় ও সর্বশেষ সূর্যগ্রহণ হবে।

ভারত, দুবাই, কুয়েত সিটি, করাচি, জাকার্তা, কুয়ালালামপুর, দাভাও আর সাইপ্যান থেকেও দেখা যাবে এই গ্রহণ।

খালি চোখে এই গ্রহণ দেখতে না করেছে নাসা। চোখে কয়েক সেকেন্ডের জন্য সূর্য গ্রহণ দেখলেও তা রেটিনার ওপর প্রভাব ফেলে। যার কারণে একটা চোখে দৃষ্টিশক্তিও হারাতে পারে মানুষ।

পেরিস্কোপে, টেলিস্কোপ, সানগ্লাস বা দূরবীন, কোনও কিছুর সাহায্যে গ্রহণ দেখার সময় সূর্যের দিকে সরাসরি তাকাতে বারণ করা হয়েছে। গ্রহণের সময় সূর্য রশ্মি অত্যন্ত সংবেদনশীল থাকে যা চোখে প্রভাব ফেলতে পারে। সানগ্লাস বা ঘষা কাঁচ দিয়েও এই গ্রহণ দেখতে বারণ করেছে নাসা। কারণ এইগুলো নিরাপদ না।

আয়ুর্বেদ শাস্ত্র সূর্যগ্রহণ চলাকালীন খাবার খেতে বারণ করেছে। একমাত্র বৃদ্ধ, অসুস্থ ও গর্ভবতী মহিলারা হালকা খাবার নিতে পারবেন বলে বলা আছে।

কিছু মানুষ মনে করেন,ে গর্ভবতী মহিলার গর্ভে থাকা বাচ্চার জন্য সূর্যগ্রহণ অত্যন্ত বিপদজনক। তাই সে সব মহিলাদের গ্রহণ চলাকালীণ ঘরের বাইরে যাওয়ার অনুমতি দেয়া হতো না। উত্তর, পূর্ব, পশ্চিম ভারতের সঙ্গে দক্ষিণ ভারতেও দেখা যাবে এই গ্রহণ।

বিজ্ঞানীরা বলেছেন, বিশেষ গ্রহণ গ্লাস বা সোলার ফিল্টার দিয়েই এই গ্রহণ দেখা উচিত। বাজারে আইএসও স্বীকৃত বিশেষ সোলার গ্লাস দিয়ে একমাত্র এই গ্রহণ দেখা নিরাপদ। সে সব গ্লাস ব্যবহারের আগে অবশ্যই ব্যবহার নির্দেশিকা পরে নিতে উপদেশ দিয়েছেন বিজ্ঞানীরা। কোনোভাবে সেই গ্লাস ভাঙা বা দাগ থাকলে ব্যবহার করতে না করেছে তাঁরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!