Logo
শিরোনাম :
চারজন স্বপ্নবাজ তরুণের উদ্যোক্তা হওয়ার গল্প সাতক্ষীরায় পরকীয়ার জরিয়ে অন্তঃসত্ত্বা নিজস্ত্রীকে শ্বাসরোধ করে হত্যা। পঞ্চগড়ে ফুটবল একাডেমীর ৫ জন প্রমিলা ফুটবলারের প্রিমিয়ার লীগে খেলার সুযোগ চাঁপাইনবাবগঞ্জের নাচোলে পুলিশ সদস্য পরিচয়ে টাকা ছিনতাই ঝালকাঠি নাগরিক ফোরামের উদ্যোগে করোনা প্রতিরোধে মাক্স ও লিফলেট বিতরণ শার্শায় ২০ বোতল ফেন্সিডিল ও একটি মোটর সাইকেল সহ আটক ২ বদরগঞ্জে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ-২০২০ পালিত চেয়ারম্যান তাজুল ইসলামের চাচা মোহাম্মদ করিম দাদ’র মৃত্যুতে বিভিন্ন মহলের শোক ঝিকরগাছায় জাকের পার্টির ভার্চুয়াল কনফারেন্স অনুষ্ঠিত ঝিকরগাছা উপজেলার রাজস্ব সভা অনুষ্ঠিত

পল্লী কবি জসীমউদ্দীনের ১১৬ তম জন্ম বার্ষিকী আজ

বিবিএস নিউজ ডেস্কঃ পল্লীকবি জসীমউদ্দীনের বুধবার (১ জানুয়ারি) ১১৬তম জন্মবার্ষিকী। ১৯০৩ সালের এই দিনে ফরিদপুর জেলার তাম্বুলখানা গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। মাটি ও মানুষের কবি হিসেবে-খ্যাত তাঁর কবিতা, গান ও নাটকে ফুটে উঠেছে কৃষিপ্রধান নদীমাতৃক বাংলার রূপ।

বাংলা সাহিত্যে পল্লীকবি হিসেবে পরিচিত জসীমউদ্দীন রবীন্দ্রযুগের হয়েও রবীন্দ্রবলয় থেকে সম্পূর্ণ মুক্ত এবং গ্রামীণ জীবনকে অবলম্বন করে নির্মাণ করেন এক স্বকীয় কাব্যজগত। তাঁর শ্রেষ্ঠ দুই রচনা ‘নকশী কাঁথার মাঠ’ ও ‘সোজন বাদিয়ার ঘাট’ পৃথিবীর বহু ভাষায় অনূদিত হয়েছে।

১৯২১ সালে ফরিদপুর জিলা স্কুল থেকে ম্যাট্রিকুলেশন, ১৯২৯ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং ১৯৩১ সালে এমএ সম্পন্ন করে ১৯৩৩ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ড. দীনেশচন্দ্র সেনের অধীনে রামতনু লাহিড়ী গবেষণা সহকারী পদে যোগ দেন।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে গবেষণাকালীন তিনি ১০ হাজারেরও বেশি লোকসংগীত সংগ্রহ করেন। গ্রামবাংলার ভাব ঐতিহ্যকে ধারণ করে নিজেও রচনা করেন অনেক বিখ্যাত গান। হার কালা করলাম রে, নদীর কুল নাই কিনার নাই, আমায় ভাসাইলিরে প্রভৃতি জনপ্রিয় গান তাঁরই লেখা।

১৯৭৬ সালে একুশে পদক ও ১৯৭৮ সালে (মরণোত্তর) স্বাধীনতা দিবস পুরস্কার পাওয়া কবি জসীমউদ্‌দীন ১৯৭৬ সালের ১৩ মার্চ ঢাকায় মৃত্যুবরণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!