শিরোনাম :
নাইক্ষ্যংছড়ির বাইশারীতে স্ত্রীর মামলায় স্বামী কারাগারে বেনাপোল পোর্ট থানা পুলিশের অভিযানে ১৫০ বোতল ফেন্সিডিলসহ আটক ১ আসন্ন সন্দ্বীপ পৌরসভা নির্বাচনে পৌরসভা-০৬নং ওয়ার্ড বাসীর কাছে দোয়া প্রার্থী সৌদি আরবে কর্মরত রিটার্ন টিকিটধারী ৫০০ প্রবাসীকে টিকিট দিচ্ছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স পটিয়ায় যুবলীগ বিলুপ্ত ৪  ইউনিয়ন কমিটি পুনরায় বহাল  সিলেটে প্রজন্মলীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আলমগীর আলম সংবর্ধিত নীলা হত্যা মামলার আসামিদের সর্বচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন ;৭ দিনের রিমান্ডে মূল আসামি মিজান জবি প্রশাসনকে বুড়ো আঙুল দেখিয়ে নির্বাচন করলো ব্যবসায়ীরা পাবনা-৪ আসন ঈশ্বরদী ও আটঘরিয়াই উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী বিপুল ভোটে বিজয়ী চুনারুঘাটে আহলে সুন্নাত ওয়াল জামাতের মানবন্ধ, কওমি হেফাজতে হামলা
বরিশালে বছরের প্রথম দিনে বই পেয়ে খুশি শিক্ষার্থীরা

বরিশালে বছরের প্রথম দিনে বই পেয়ে খুশি শিক্ষার্থীরা

শাহিন হাওলাদার /স্টাফ রিপোর্টার /নিজস্ব প্রতিবেদক॥

ইংরেজি নতুন বছরের প্রথম দিন নতুন বই হাতে পেয়ে উচ্ছ্বসিত বরিশালের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা।

বুধবার (০১ জানুয়ারি) সকাল থেকে বরিশালের বিভিন্ন বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে বই উৎসবের আয়োজনের মধ্য দিয়ে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে নতুন বছরের নতুন এসব বই। আর নতুন বই হাতে পেয়ে শিক্ষার্থীরা ছিলো আনন্দে উদ্বেল, বাঁধভাঙ্গা উচ্ছ্বাসে মেতে ওঠে শিক্ষার্থীরা। প্রতিটি স্কুলেই বিরাজ করে উৎসবের আমেজ।

সকাল ৯টায় বরিশাল নগরের বটতলা এলাকার নব আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে নতুন বছরের বই বিতরণ কার্যক্রম শুরু হয়। এ উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশালের জেলা প্রশাসক (ডিসি) এসএম অজিয়র রহমান। এরপর সকাল ১০টায় জেলা প্রশাসকের উপস্থিতিতে শহিদ আব্দুর রব সেরনিয়াবাত স্কুল ও সকাল সাড়ে ১০টায় বরিশাল সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে বই বিতরণ করা হয়।

আঞ্চলিক প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কার্যালয় সূত্রে জানা গেছে, গোটা বরিশাল বিভাগে ২০২০ সালের শিক্ষাবর্ষে প্রাথমিক-মাধ্যমিক, ইবতেদায়ি-দাখিল, ভোকেশনাল-কারিগরি পর্যায়ে ২ কোটি ২২ লাখ ১২ হাজার ১২১ কপি নতুন বই শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হচ্ছে।

এর মধ্যে শুধু মাধ্যমিক স্তরেই বরিশাল অঞ্চলের ছয় জেলার ১৩ লাখ ৩৭ হাজার ৪১২ জন শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ করা হচ্ছে। যেখানে ছষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত বাংলা ভার্সনে এক কোটি এক লাখ ১১ হাজার ২২৭টি বই ও ইংরেজি ভার্সনে ১০ হাজার ১২৭ পিস বই এবং দাখিলে ৪০ লাখ ৭৪ হাজার ৮৭৬ পিস বই বিতরণ করার হবে।

এছাড়া এসএসসি ভোকেশনালের (নবম শ্রেণি) জন্য দুই লাখ ৫৯ হাজার ৩৯৬ পিস, দাখিল ভোকেশনাল (নবম শ্রেণি) তিন হাজার সাতশ পিস এবং এসএসসি ও দাখিল ভোকেশনালের (ট্রেড) জন্য ৯৩ হাজার ১৮৮ পিস বই বিতরণ করা হবে। এর বাইরে ইবতেদায়ি (১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত) ২২ লাখ ৬০ হাজার ৫৮৮ পিস বই বিতরণ করা হবে।

অপরদিকে বিভাগের ছয় জেলায় প্রাথমিক স্তরে অর্থাৎ প্রথম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ৫১ লাখ ৯৭ হাজার ১৮৫ পিস বই এবং প্রাক-প্রাথমিকে এক লাখ ৯৪ হাজার ৩৮৫ পিস বই বিতরণ করা হচ্ছে। এর বাইরে ইংরেজি ভার্সনে সাত হাজার ৪৪৯ পিস বই বিতরণ করা হবে।

এদিকে বরিশাল জেলায় প্রাথমিক-মাধ্যমিকসহ সব কয়টি স্তরে ৫৮ লাখ ১৩ হাজার ১১২ পিস নতুন বই বিতরণ করা হচ্ছে শিক্ষার্থীদের মধ্যে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের বরিশাল বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ আরিফ বিল্লাহ বরিশালটাইমসকে জানান, নিয়মানুযায়ী সব উপজেলায় সময়মতো চাহিদা অনুযায়ী নতুন বই এসে পৌঁছেছে। বছরের প্রথম দিনে বই উৎসব আয়োজনের মধ্য দিয়ে তা শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © bbsnews24 2020
Design BY NewsTheme
error: Content is protected !!