১৪ সেবা – ১০ টেষ্ট ; মেয়র হেলথ কার্ড ইজ দ্য বেস্ট

১৪ সেবা – ১০ টেষ্ট ; মেয়র হেলথ কার্ড ইজ দ্য বেস্ট

আল আমিন চট্টগ্রাম জেলা প্রতিনিধিঃ বছরের প্রথম দিন থেকে নাগরিক স্বাস্থ্য সেবার নতুন মাত্রা মেয়র হেলথ কার্ড বিতরণ শুরু হয়েছে। একটি হেলথ কার্ডের মাধ্যমে প্রত্যেক সেবা গ্রহীতা ১৪ টি সেবা ও ১০ রোগ নির্ণয় পরীক্ষা করার সুবিধা ভোগ করতে পারবেন।
আজ ১ জানুয়ারি দুপুরে চসিক কেবি আবদুচ ছাত্তার মিলনায়তনে অনুষ্ঠিত মেয়র হেলথ কেয়ার স্বাস্থ্য সেবা কার্ড বিতরণ কর্মসূচিতে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কার্ড বিতরণ উদ্বোধন করেছেন। এর মধ্য দিয়ে ৪১ ওয়ার্ড জুড়ে ৪১ হাজার পরিবারের প্রত্যেককে মেয়র হেলথ কার্ড বিতরণ করা হবে। মেয়র ওয়ার্ড কাউন্সিলরদেরকে দ্রুততম সময়ের মধ্যে সেবা প্রাপ্যদের তালিকা প্রস্তুত করে সংশ্লিষ্টদের কাছে জমা দেয়ার নির্দেশনা দিয়েছেন।
বেসরকারি প্রতিষ্ঠান কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড’র সুবিধা বঞ্চিত নগর জনগোষ্ঠীর স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়ন প্রকল্পের আওতায় প্রতি ওয়ার্ডে ১ হাজার করে কার্ড বিতরণ করা হচ্ছে। চসিক স্বাস্থ্য বিভাগ কার্ড বিতরণসহ প্রকল্পের সার্বিক দায়িত্ব পালন করবে বলে জানা গেছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মেয়র হেলথ কার্ডধারী সেবা গ্রহীতা একটি কার্ডের মাধ্যমে সর্বোচ্চ ৮ জন স্বজনকে সদস্যভুক্ত করতে পারবে। বছর জুড়েই সদস্যরা বিনামূল্যে চিকিৎসা সেবা ভোগ করবে। চসিকের সকল হাসপাতাল, নগর স্বাস্থ্য কেন্দ্রে সেবা গ্রহণ করতে পারবে।
কার্ড অন্তর্ভুক্ত সদস্যবর্গ – প্যারামেডিকেল সেবা, গর্ভকালীন সেবা,কম্প্রিহেনসিভ এএনসি সেবা, নরমাল ডেলিভারি সেবা, সিজারিয়ান ডেলিভারি সেবা,প্রসব পরবর্তী সেবা, নবজাতকের স্বাস্থ্য সেবা, কিশোর কিশোরী স্বাস্থ্য সেবা, এম আর সেবা, এম আর পরবর্তী সেবা,সংক্রামক রোগ সেবা,সাধারণ রোগ সেবা, রেফারেল সুবিধা ও প্রয়োজনীয় ওষুধ প্রদান সেবা ভোগ করবে। একই সাথে কার্ডভুক্তরা প্রেগন্যান্সি টেস্ট, সিবিসি/এইচবি টেষ্ট, রক্তের গ্রুপ টেস্ট, ইউরিন আর ই টেস্ট, আর বি এস টেস্ট, ভিডিআরএল টেস্ট, হেপাটাইটিস বি টেস্ট, আলট্রাসনোগ্রাম, ডেঙ্গু রোগ টেস্ট ও চিকনগুনিয়া রোগ টেস্টের সুবিধা পাবেন।
মেয়র হেলথ কার্ড বিতরণ অনুষ্ঠানে প্যানেল মেয়র ড নিছার উদ্দিন আহমদ মঞ্জু,
চসিক শিক্ষা স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি নাজমুল হক ডিউক, কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড কান্ট্রি ডিরেক্টর একেএম মুসা, প্রকল্পের কনসোর্টিয়াম ম্যানেজার এমরানুল হক, চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা সেলিম আকতার চৌধুরী, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, জয়নাল আবেদীন, শফিউল আলম, গোলাম মোহাম্মদ জোবায়ের, আবিদা আজাদ, জেসমিন পারভীন জেসি, ফারজানা আকতার, আফরোজা কালাম, নিলু নাগসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © bbsnews24 2020
Design BY NewsTheme
error: Content is protected !!