Logo
শিরোনাম :
ব্যবসায়ী রফিক মুন্সির ব্যবসায় অবনতি, মাথায় হাত জবি উপাচার্যের সাথে সমকাল পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদকের সৌজন্য সাক্ষাৎ আশাশুনিতে মাস্ক ব্যবহার নিশ্চিত করতে ইউএনও’র ভ্রাম্যমাণ আদালতে জরিমানা আদায় পোরশায় উপনির্বাচনে নব নির্বাচিত দুই ওয়ার্ড সদস্যের শপথ গ্রহন উখিয়াতে ঝুকিপূর্ণ বাজার ব্যবস্থাপনাঃদেখা নেই অগ্নিনিবার্পক যন্ত্র পিতৃ হন্তারক ঢাকা থেকে গ্রেফতার বাণিজ্য সহজীকরনে বেনাপোল বন্দরে যৌথ এন্ট্রি শাখার উদ্বোধন শার্শা সাংবাদিক কল্যাণ সংস্থায় ভোরের চেতনা পত্রিকার আলোচনা সভা কুয়াকাটা পৌরসভা নির্বাচনের কাউন্সিল সম্মেলন ফুলবাড়ীতে পৌর নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের দৌড়-ঝাপ

সৌদি থেকে খালি হাতে ফিরলেন দেড় হাজার মানুষ

স্টাফ রিপোর্টারঃ
বছর শুরু হতে না হতেই মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব থেকে শ্রমিক ফেরা শুরু হয়েছে।

গতকাল বৃহস্পতিবার ১০৯ জন বাংলাদেশিকে ফিরত পাঠিয়েছে সৌদি সরকার।

এ নিয়ে এ বছরের ১৬ দিনে খালি হাতে এক হাজার ৬১০ জন বাংলাদেশি দেশে ফিরলেন।

বৃহস্পতিবার রাত ১১টা ২০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের এসভি ৮০৪ ফ্লাইটে দেশে ফেরেন এসব প্রবাসী।

শাহজালাল বিমানবন্দরে নেমে গণমাধ্যমকর্মীদের এসব প্রবাসীর অভিযোগ আকামা (ওয়ার্ক পারমিট) থাকা সত্ত্বেও তাদের ফেরত পাঠিয়েছে সৌদি প্রশাসন।

এমন অভিযোগ করে নোয়াখালীর আজিম হোসেন বলেন, মাত্র দুই মাস আগে সৌদি আরবে গিয়েছিলাম। পাসপোর্টে তিন মাসের ভিসা থাকা সত্ত্বেও বাজারে যাবার পথে পুলিশ আমাকে গ্রেফতার করে। এ সময় কফিলের (নিয়োগকর্তা) সঙ্গে পুলিশ কথা বলিয়ে দিয়ে কাজ হয়নি। তারা আমাকে দেশে পাঠিয়ে দিল।

আজিম হোসেনের মতো একই অভিযোগ করেছেন মুন্সিগঞ্জের রুহুল আমিন, কুমিল্লার ফিরোজ হোসেন ও মানিক, শরিয়তপুরের মিলন, যশোর জেলার মোসলেম উদ্দিন, বগুড়ার মেহেদি হাসান, গাজীপুরের রাজিব।

ফেরত আসা ১০৯ বাংলাদেশির বেশিরভাগেরই এমন অবস্থা বলে জানায় তারা।

দেশে ফেরা কর্মীদের অনেকের অভিযোগ, আকামা বানাতে টাকা দেয়া হলেও কফিল আকামা তৈরি করে দেননি। পুলিশের হাতে গ্রেফতার হলে কফিল আর যোগাযোগ করছেন না এবং গ্রেফতারকৃত কর্মীদের দায়-দায়িত্ব নিচ্ছেন না। তাই দেশে ফেরত পাঠানো হচ্ছে তাদের। বরাবরের মতো এবারও ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে জরুরি সহায়তায় এসব প্রবাসী ফেরত এসেছেন।

প্রসঙ্গত, প্রবাসী কল্যাণ ডেস্ক থেকে দেয়া তথ্য অনুযায়ী, ২০১৯ সনে ২৫ হাজার ৭৮৯ বাংলাদেশিকে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে। নতুন বছরের শুরুর ১৬ দিনে এক হাজার ৬১০ জন বাংলাদেশি ফিরলেন।

নতুনসময়/আইকে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!