রোহিঙ্গা ক‌্যাম্পে শিক্ষন কেন্দ্রে স্থানীয় শিক্ষকেরা বেতন বৈষম‌্যের শিকার ।

রোহিঙ্গা ক‌্যাম্পে শিক্ষন কেন্দ্রে স্থানীয় শিক্ষকেরা বেতন বৈষম‌্যের শিকার ।

নুর মোহাম্মদ সিকদারঃ উখিয়া থেকে।

কক্সবাজারের উখিয়া-টেকনাফের রোহিঙ্গা ক‌্যাম্প কেন্দ্রীক যে সব দেশী বিদেশী এনজিও রোহিঙ্গা ক‌্যাম্প কেন্দ্রীক রোহিঙ্গা শিশুদের শিক্ষন কেন্দ্রের মাধ‌্যমে পাঠদান দিয়ে যাচ্ছেন সেখানে শিক্ষকদের নিয়ে চরম বেতন বৈষম‌্য হচ্ছে।মহান শিক্ষকতা পেশাকে নিয়ে যারা পরিবার পরিজন চালাচ্ছে তাদেরকে পরতে হচ্ছে আর্থিক অনটনের মধ‌্যে ।মাসের পর মাস যায় ,বছরের পর বছর যায় তাদের বেতন ভাতা সহ আনুসাঙ্গিক সুযোগ সুবিদা বাড়ছেনা।

রোহিঙ্গা ক‌্যাম্প ঘুরে শিক্ষন কেন্দ্রের একাধিক শিক্ষক শিক্ষিকার সাথে কথা বলে এসব তথ‌্য জানাযায়। কয়েকজন শিক্ষক বিনয়ের শহীদ এগনমাধ‌্যম কর্মীকে তাদের সমস‌্যা ও আর্থিক টানাপোড়নের সামাজিক যোগাযোগ সহ গণমাধ‌্যমে এক কলম লিখার আহবান জানান।যে সব এনজিও রোহিঙ্গা শিশু কিশোরদের পাঠদানের জন‌্য শিক্ষন কেন্দ্র চালু করেছেন সেখানে কর্মরত স্থানীয় শিক্ষক শিক্ষিকাদের বেতন ভাতা ১৪,৬০০ টাকার মধ‌্যে সীমাবদ্ধ ।সমুদয় বেতন ভাতা থেকে যাতায়ত,টিফিন ও চা নাস্তার খরচসহ প্রায় অর্ধেকেরও বেশি টাকাচলে যাচ্ছে প্রতিমাসে ।অবশিষ্ট ৫/৬ হাজার টাকা নিয়ে সংসার চলতে পারেকি? এসব দুরবাস্থা ও সংকট উত্তোলনে মাননীয় জেলা প্রশাসক আর আর সি ও উপজেলা নির্বাহি কর্মকর্তার আশু হস্তক্ষেপ কামনা করেছেন ক‌্যাম্পে কর্মরত শিক্ষক মহল।

এদিকে অভিযোগ উঠেছে রোহিঙ্গা ক‌্যাম্পে শিক্ষন কেন্দ্রে প্রতিটি রোহিঙ্গা শিক্ষকদের বেতন হচ্ছে ১১ হাজার টাকা।অথচ তারা ক‌্যাম্পে বসবাস করে বিনা খরছে সন্তোষ জনক বেতন পাচ্ছে। অথচ স্থানীয় বাংলাদেশীরা বেতন বৈষম‌্যের শিকার হচ্ছে। এসব বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসনের নজর দেওয়া অতিব জরুরি হয়ে পড়েছে বলে মনে করেন উখিয়ার নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের মহাসচিব ও সিনিয়র সাংবাদিক গফুর মিয়া চৌধুরী।

এ বিষয়ে জানতে চাইলে এনজিও সংস্থা মুক্তি কক্সবাজারের প্রধান নির্বাহি কর্মকর্তা বিমল চন্দ্রদে সরকারের মুটোফোনে যোগাযোকরা হলে তিনি এ প্রতিবেদককে বলেন রোহিঙ্গাা এনজিও সংস্থা মুক্তি সহ অনেক এনজিও শিক্ষন প্রকল্প নিয়ে কাজ করছেন তারা যে ভাবে বেতন দিচ্ছে আমরাও সে ভাবেই দিচ্ছি এছাড়া আমাদের বাজেট কম।ভবিষ‌্যতে সতে স্থানীয় জনপ্রতিনিধি সহ সুশিল সমাজের পক্ষ থেকে সংশ্লিষ্ট ফোরামে দাবি উঠলে বিষয়টি বিবেচনা করাহবে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © bbsnews24 2020
Design BY NewsTheme
error: Content is protected !!