Logo
শিরোনাম :
শার্শা উপজেলায় শীতের সবজির বাম্পার ফলন ভালো দাম হাসি ফুটেছে চাষিদের মুখে এবার ভারত থেকে ফিরতেও বাংলাদেশিদের লাগবে করোনা নেগেটিভ সনদ ঝিকরগাছায় আন্তঃজেলা তৈল চুরির ২ সদস্য আটক বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে ৪২ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০২০ইং’র উদ্বোধন বাঁশখালীতে আগুনে পুড়ল ৫টি বসতঘর ক্ষয়ক্ষতি পরিমান ১০ লক্ষ শার্শায় স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীদের কর্ম বিরতি গরু ব্যবসায়ীর সাড়ে তিন লাখ টাকা ছিনিয়ে মাইক্রোবাস চাপা দিয়ে হত্যা শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ! শিক্ষার্থীরা ঘরের বাইরে-বইয়ের বাইরে সীমান্তে পুলিশ ও বিজিবির পোশাকে স্বর্ণ,মাদক চোরাচালানি পণ্য আটকের অভিযোগ উঠেছে ফুটবলার ডিয়েগো ম্যারাডোনা আর নেই

‘৫২ থেকে ৭১’র কথা বলবে নিউমার্কেট কামাল উদ্দিন চত্বর-সিটি মেয়র

আল আমিন,চট্টগ্রাম জেলা প্রতিনিধিঃ গ্রীন সিটি বাস্তবায়নের ধারাবাহিকতায় নগরের নিউমাকেট মোড়কে শহীদ কামাল উদ্দিন চত্বর নামে আধুনিকায়ন করা হয়েছে।
আজ (২৩ জানুয়ারি) সন্ধ্যায় নগরের নিউমার্কেট মোড়ে শহীদ কামাল উদ্দিন চত্বরের স্বাধীনতা স্তম্ভ ও সৌন্দর্যবর্ধন প্রকল্পের উদ্বোধন করেছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

জানা গেছে, নির্মিত শহীদ কামাল উদ্দিন চত্বর স্তম্ভে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের চারটি গুরুত্ব পূর্ণ অধ্যায় চারটি সালকে বিষয় করা হয়েছে । স্তম্ভের প্রথম স্তরে লেখা রয়েছে ১৯৫২ সালের ভাষা আন্দোলন। দ্বিতীয় স্তরে লেখা রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ৬৬’র ছয় দফার দাবি। তৃতীয় স্তরে লেখা আছে ৬৯’র গণঅভ্যুথান আর সর্বোচ্চ স্তরটিতে লেখা ‘৭১’র মহান মুক্তিযুদ্ধ।
স্তম্ভটির উচ্চতা মাটি থেকে ২৭ ফুট। আর প্রস্থ ১০ ফুট। এছাড়া স্তম্ভের চারদিকে রয়েছে বাহারি ফুলের বাগান।
প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৪ কোটি ১২ লাখ টাকা।
একই প্রকল্পের আওতায় আলকরণ জেনারেল পোস্ট অফিসের (জিপিওর) সামনে বসানো হবে শহীদ মুক্তিযোদ্ধার মুর‌্যাল। প্রকল্পের আওতায় শাহ আমানত মার্কেট, পুরাতন রেলওয়ে স্টেশন,সদরঘাট কালী বাড়ি,কোতোয়ালি মোড় এলাকায় সৌন্দর্য বর্ধন বাস্তবায়ন করা হবে।
চসিকের এ প্রকল্পগুলো বাস্তবায়নে সহায়তা করছে কে ওয়াই স্টিল। শামীমা কর্পোরেশনের পৃষ্ঠপোষকতায় প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।
পরিকল্পনা বাস্তবায়নকারী প্রতিষ্ঠান আদিওস ইঙ্ক ও স্ক্রিপ্ট।
উদ্বোধনী অনুষ্ঠানে সিটি মেয়র বলেন, সাবেক ছাত্র নেতা শহীদ কামাল উদ্দিন ছিলেন আমাদের প্রজন্মের সাহসী ছাত্রনেতা। আমরা একই কাঁধে কাঁধ মিলিয়ে এরশাদের সরকারের পতনে স্বৈরাচার বিরোধী আন্দোলন সংগ্রাম করেছি। নিউমার্কেট মোড়ে শহীদ কামাল উদ্দিনের নামে চত্বর করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। রাজনৈতিক শিষ্ঠাচার, পারস্পরিক সম্মান শ্রদ্ধা বোধে শহীদ কামাল উদ্দিন সবার হৃদয়ে জাগরুক থাকুক। পারস্পরিক সৌভ্রাতৃত্ব,সহমর্মিতায় দেশপ্রেমিক নতুন প্রজন্ম বেড়ে উঠবে এই বাংলাদেশে- এই আন্দোলন বাস্তবায়নে শহীদ কামাল উদ্দিন চত্বর হয়ে থাকবে বাতিঘর হয়ে।
উদ্বোধনী অনুষ্ঠানে
বক্তব্য রাখেন নগর আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক মসিউর রহমান চৌধুরী,চসিক কাউন্সিল তারেক সোলাইমান সেলিম, হাসান মুরাদ বিপ্লব, গোলাম মো. জোবায়ের, মোরশেদ আকতার, আওয়ামী লীগ নেতা জালাল উদ্দিন ইকবাল, নীলু নাগ, চসিকের প্রধান নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম,বস্তি উন্নয়ন কর্মকর্তা মইনুল হোসেন চৌধুরী জয়, কে ওয়াই স্টিলের এক্সিকিউটিভ অভিষেক সেন গুপ্ত, এসএম ইকরাম আলি,প্রকল্পের পরিকল্পনা ও বাস্তবায়নকারী যৌথ প্রতিষ্ঠান আদিওস ইন্ক স্বত্বাধিকারী মো. আবদুল আহাদ, স্ক্রিপ্টের স্বত্বাধিকারী সোহান মাসুদ, এনামুল হাসান, আরিফুল হাসান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!