Logo
শিরোনাম :
সাতক্ষীরার দেবনগরে পল্লী সমাজের উদ্যোগে সম্প্রীতির মেলা জয়পুরহাট জেলা আইনজীবী সমিতির নির্বাচন:- সভাপতি নৃপেন, সম্পাদক শাহীন পাটগ্রাম আদর্শ ছাত্র বন্ধু ফাউন্ডেশনের আলোচনা সভা অনুষ্ঠিত সাংবাদিক আসাদুর রহমানের কন্যা আরিশার ৮তম শুভ জন্মদিন উদযাপন সিংড়ায় ছিনতাই কারীর মোটরসাইকেল এক্সিডেন্টে পথচারী নিহত হাতিরঝিলে রেষ্টুরেন্টের কারনে ওভারপাস ব্রীজ বন্ধ, কতৃপক্ষের দৃষ্টি আকর্ষন পথচারীদের রামগঞ্জে হাসপাতালে ভ্রাম্যমান আদালতের অভিযান, জরিমানা! শার্শায় ১৮ কেজি গাজাসহ এক যুবক আটক সাভারে নবজাতকের মাথা ও দেহ বিচ্ছিন্ন মরদেহ উদ্ধার বেনাপোল স্থলবন্দরের পরিচালক (ট্রাফিক) পদটি এক বছর ধরে শূন্য।

চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যেবাহী বিদ্যাপিঠ হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন

ফয়সাল আজম অপু, বিশেষ প্রতিনিধিঃ
ছিলো নিরাপত্তা ব্যবস্থা। দীর্ঘ লাইন। শিক্ষার্থীরাই ছিলেন প্রিজাইডিং ও পোলিং অফিসারের দায়িত্বে। ছিলো নির্বাচন কমিশনও। তবে এতসব নির্বাচনী ব্যবস্থায় ছিলো না বাইরের কোনো লোকজন। সব দায়িত্ব পালন করেছেন শিক্ষার্থীরা নিজেরাই। এ চিত্র দেখা গেছে চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ে। সারাদেশে স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের অংশ হিসেবে এই বিদ্যালয়েও ভোট গ্রহণ অনুষ্ঠিত হয় শনিবার। হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, সকাল ৯ টা থেকে বেলা ২ টা পর্যন্ত বিরতিহীন ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় এখানে।
শিক্ষার্থীদের মধ্যে কেউবা লাঠি হাতে নিরাপত্তার দায়িত্বে, কেউ বা প্রিজাইডিং অফিসার, আবার কেউ পোলিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেছে। তবে নিরাপত্তার দায়িত্বে সহযোগিতায় ছিলো যুব রেড ক্রিসেন্ট ও স্কাউটের সদস্যবৃন্দ। উপস্থিত ছাত্রদের ব্যালট পেপার হাতে নিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিতে দেখা গেছে। অত্যন্ত চমৎকার পরিবেশে ভোটগ্রহণ শেষ হয়েছে। প্রিজাইডিং ও পোলিং অফিসার হিসেবে দায়িত্বে থাকা কয়েকজন ছাত্র বলে, এবার নিয়ে দু’বার এই দায়িত্ব পালন করেছি। শিক্ষার্থী অবস্থায় গুরুত্বপূর্ণ এ দায়িত্ব পালনে নিজেকে আরো দায়িত্বশীল হতে শিখছি।
নিশ্চয়ই এর অভিজ্ঞতা ভবিষ্যতে কাজে লাগাতে পারবো। ভোট দেওয়া নবম শ্রেণির ছাত্র ফাহাদ বলে, নিজ দায়িত্বে বিদ্যালয়ে এসে আমি ভোট দিলাম। অনেক ভালো লাগছে। পছন্দ করতে শিখছি। ভালো প্রার্থী নির্বাচন করার ব্যাপারে সচেতন হচ্ছি এখন থেকে। এছাড়া সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণ করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ তরিকুল ইসলাম ও শিক্ষক এইচ এস বুলবুল আলি দাদ খাঁন। নবাবগঞ্জ হরিমোহন সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তরিকুল ইসলাম জানান, প্রভাতি ও দিবা শাখায় ১৬টি পদের জন্য এ নির্বাচনে প্রভাতি শাখায় প্রধান নির্বাচন কমিশনার ১ জন ও দিবা শাখায় ১জন, প্রতিটি বুথে ১ জন করে প্রিজাইডিং অফিসার, ১ জন করে পোলিং অফিসার, ২ জন করে পোলিং এজেন্টসহ নির্বাচনের সকল কার্যক্রম পরিচালনা করে। প্রধান নির্বাচন কমিশনার হিসেবে ছিলেন ২টি শাখার আতিক মুর্শেদ ও রাসিদুল ইসলাম সজীব।
নির্বাচিত করা হয় স্টুডেন্টস কেবিনেটের জন্য, প্রভাতি শিফটে নওফেল আলম নবীন, ফরহাদুজ্জামান মিসা, আলী আকবর আবির, পারভেজ মোশারফ, তানজিমুল ইসলাম, ইউসুফ আলী রাহুল, আব্দুর রশিদ জিসান ও সাকিউর রহমান শুভ এবং দিবা শিফটে সাকিব আল হাসান, রাফিউদ্দোলা, জুবাইর বিন কবির, ইশতিয়াক আহমেদ, মোসাদ্দেক রহমান দিনার, খালিদ বিন ইসমাইল কাফি, আব্দুল হাই মাহি ও হাসানুল মবিন। তারা বলে, পরিবেশ সংরক্ষণ, পুস্তক ও শিক্ষা সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি, পানি সম্পদ, বৃক্ষ রোপন ও বাগান তৈরি, দিবস ও অনুষ্ঠান উদযাপন এবং অভ্যর্থনা ও আপ্যায়ন এবং আইসিটি ক্ষেত্রে দায়িত্ব পালন করবো।
জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ সাইফুল মালেক বলেন, অত্যন্ত উৎসবমুখর পরিবেশে শান্তিুপূর্ণ ভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। তিনি আরও বলেন শিক্ষার্থীদের মাঝে একটি বোধ তৈরি হচ্ছে। ভবিষ্যতে তারা নিজেদেরকে তৈরি করে নিতে পারবে। সারাদেশে একযোগে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। জেলায় উৎসব মুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তিনি জানান, শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মুল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়া, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা প্রদর্শন, শিখন কার্যক্রমে শিক্ষক মন্ডলীকে সহযোগিতা করা, ছাত্র ভর্তি ও ঝরে পড়া রোধে অগ্রণী ভূমিকা রাখতে পারবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!