শিরোনাম :
জবি প্রশাসনকে বুড়ো আঙুল দেখিয়ে নির্বাচন করলো ব্যবসায়ীরা পাবনা-৪ আসন ঈশ্বরদী ও আটঘরিয়াই উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী বিপুল ভোটে বিজয়ী চুনারুঘাটে আহলে সুন্নাত ওয়াল জামাতের মানবন্ধ, কওমি হেফাজতে হামলা প্রেমিকার নানার বাড়ীতে ঝুলন্ত প্রেমিক বিচারের দাবীতে মানববন্ধন। বেনাপোল সীমান্তে এয়ারগান উদ্ধার নারায়ণগঞ্জ জেলা সেচ্ছাসেবকদলের পূর্ণাঙ্গা কমিটির পরিচিতি সভা ২০২০ অনুষ্ঠিত মৌলভী আব্দুল লতিফ কলেজ কিয়ামত পর্যন্ত বেঁচে থাকবে জন প্রশাসন সচিব ইউসুফ হারুন জবিভালোলাগার আশ্রয়স্থল জবি আইন বিভাগ ফিরে পাক পূর্ণতা আশাশুনিতে ফেন্সিডিলসহ মাদক ব‍্যবসায়ী আটক নাইক্ষ্যংছড়িতে বেড়েছে কুকুরের উপদ্রব আতংকে পথচারীরা।
বাকেরগঞ্জ অবৈধ ইটভাটা বায়ুদুষনের অতি উচ্চমাত্রায় ধ্বংশ হচ্ছে পরিবেশ ৷

বাকেরগঞ্জ অবৈধ ইটভাটা বায়ুদুষনের অতি উচ্চমাত্রায় ধ্বংশ হচ্ছে পরিবেশ ৷

বাকেরগঞ্জ উপজেলা প্রতিনিধি
পাইরা নদীর তীরের মাটি কেটে তৈরি হচ্ছে ইট। সরকারি নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আবাদি জমিতেই গড়ে তোলা হচ্ছে এসব ইটের ভাটা।

বাকেরগঞ্জ উপজেলার নয় নংকলসকাঠী ইউনিয়নের এরকম একাধিক অবৈধ ইটভাটা গড়ে উঠেছে। এতে পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘটলেও পরিবেশ অধিদপ্তর বলছে, এ বিষয়ে তাদের কাছে সুনির্দিষ্ট কোনো তথ্য নেই।
trw

সরেজমিন গিয়ে দেখা যায়,বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠী ইউনিয়নে প্রকাশ্যেই ভেকু মেশিন বা মাটি কাটার যন্ত্র দিয়ে পাইরা ওতুলাতলী নদীর ভাঙন এলাকায় নদীর মাটি কেটে তৈরি করা হচ্ছে ইট। , উপজেলা প্রশাসন সাংবাদিকসহ সবাইকে ম্যানেজ করে কাজ করছি।

অপরদিকে ভেকু মেশিন দিয়ে নদী তীরের মাটি কেটে ইট তৈরির কাজে ব্যস্ত রয়েছে শ্রমিকরা। ভাটা মালিককে না পাওয়া গেলেও ভাটার ম্যানেজার পরিচয় দেওয়া সোহেল জানান, সরকারকে ভ্যাট দিয়ে ইট পোড়াচ্ছি। অবৈধ হলে সরকার ভ্যাট নেয় কেন। আমরা এই নদী পাড়ের ভেঙে পরা মাটি মেশিন দিয়ে তুলে ইট তৈরি করছি।
ভেকু মেশিন চালক মোকলেছ জানান, যতটা সম্ভব নদীর ভিতরের মাটি ভেকু মেশিন দিয়ে কেটে এনে ইট তৈরি করার জন্য জমা করছি। নদীর পাড়তো ভেঙেই যাচ্ছে। আমরা কাটলে ক্ষতি কী। ভাটা পার্শ্ববর্তী স’মিলে কর্মরত শ্রমিক রশিদ বলেন,
এই ভাটায় ইট পোড়ানোর কাজে কাঠ কাটার জন্য এ স’মিল বসানো হয়েছে। এ ভাটার মালিক শহিদুল ইসলাম জানান, ভেকু মেশিন দিয়ে যে মাটি কাটা হচ্ছে তা আমাদের দলিলকৃত জায়গা।
এছাড়া আমি যেভাবে ইট পোড়াচ্ছি দেশের সব জেলার চিত্র একই।

কলসকাঠী ইউপি বর্তমান চেয়ারম্যান আব্দুল রাজ্জাক মনু তালুকদার , নদী তীরের এই স্থানে এর আগে ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে ৩ কিলোমিটারে বেড়িবাঁধ নির্মাণ করা হয়েছিল। কিন্তু সেই বাঁধের মাটি কেটে এই ইট ভাটায় ব্যবহার করা হয়েছে।

এ প্রসঙ্গে বরিশাল পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক আনজুমান্নেছা জানান, কলসকাঠী এলাকার ইটভাটায় একবার অভিযান পরিচালনা করে এসেছি। ভাটায় নদীর চর ও কৃষি জমির মাটি কেটে ইট তৈরির অভিযোগ পেয়েছি। খুব শিগগিরই এ বিষয়ে অভিযান পরিচালনা করা হবে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © bbsnews24 2020
Design BY NewsTheme
error: Content is protected !!