Logo

বাকেরগঞ্জ নদীতে বালু উত্তোলন: নদীগর্ভে বিলীন হচ্ছে হাজার হাজার বিঘা ফসলি জমি

শাহিন হাওলাদার,বরিশাল জেলা প্রতিনিধি : বরিশালের বাকেরগঞ্জ উপজেলায় বালু মহল ইজারা দেওয়ায় নদীর তীরবর্তী কয়েক হাজার বাসিন্দা নদী ভাঙনের হুমকির মধ্যে পড়েছে। অবৈধভাবে বালু উত্তোলনের ফলে তাদের বিপুল পরিমাণ ফসলি জমি এরই মধ্যে নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এভাবে যদি বালু উত্তোলন চলতে থাকে তাহলে বর্তমানে ঐসব এলাকার সব বাড়ি-ঘর ও ফসলি জমি নদীতে বিলীন হয়ে যাবে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, বালু মহল ইজারা বন্ধ করা না হলে গৃহহীন হয়ে পড়বে উপজেলার হাজারো নদীর পাশের মানুষ এবং ভূমি।

বাকেরগঞ্জের ইজারা বিহীন চড়গোমা খেয়াঘাটের স্পট থেকে বালু কেটে নিচ্ছে অবৈধ চক্র। উপজেলার তুলাতলি নদি, তেতুলিয়া, রাঙ্গামাটি নদি থেকে নারাঙ্গল, বোয়ালিয়া ও চর দূর্গাপাশা সহ বিভিন্ন স্পটে সরকারিভাবে বালুমহল ইজারা দেওয়া হলেও এ স্পটটি থেকে প্রশাসনের চোখে ফাঁকি দিয়ে অবৈধভাবে কেটে নেওয়া হচ্ছে এসব বালু। যার ফলে একদিকে যেমন নদীগুলোর নাব্যতা হারাচ্ছে অন্যদিকে বিভিন্ন স্থানে দেখা দিচ্ছে নদী ভাঙ্গন। স্থানীয় প্রশাসন এ ব্যাপারে মাঝে মধ্যে নাম সর্বস্ব অভিযান চালালেও অদৃশ্য কারনে চক্রটি ছাড় পেয়ে যাচ্ছে। এ ব্যাপারে ক্ষতিগ্রস্ত এলাকাবাসী বিভিন্ন সময়ে অভিযোগ দিয়েও কোন প্রতিকার পায়নি।

সরজমিন পরিদর্শনে গিয়ে দেখা যায় উপজেলার চড়গোমা ও কাটাখালি স্পট পান্ডব নদীর স্পট থেকে তোলা হচ্ছে এসব বালু। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ড্রেজার অসাধু বালু ব্যবসায়ীর ছত্রছায়ায় এসব স্পট থেকে বালু উত্তোলন করছে। ভুক্তভোগী এলাকাবাসী নদীর নাব্যতা রক্ষা ও নদী ভাঙ্গন রোধে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে ব্যবস্থা নিতে বরিশাল জেলা প্রশাসক, পুলিশ সুপার, বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার ভূমিসহ যথাযথ কর্তৃপক্ষের নিকট দাবী জানিয়েছেন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!