Logo
শিরোনাম :
বেনাপোল পৌরসভার মধ্যে রাষ্টীয় সম্পদ অযত্নে-অবহেলিত ভাবে নষ্ট হয়ে যাচ্ছে দেখার মত কেউ নেই চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ট্রেন দূর্ঘটনায় বৃদ্ধের মর্মান্তিক মৃত্যু বান্দরবান এক্সপ্রেস ডটকমের সম্পাদক,অ্যাডঃ তারিক আজিজ জামীর বিবাহ সম্পন্ন আশাশুনির দরগাহপুরে “জমি আছে ঘর নেই” প্রকল্পের কাজ পরিদর্শন করলেন জনপ্রশাসন সচিব আশাশুনির বড়দলে প্রতিবন্ধীদের সাথে মতবিনিময় করলেন ইউপি চেয়ারম্যান আশাশুনিতে সাংবাদিক সাহেব আলীর ভাইয়ের দাফন সম্পন্ন ঝালকাঠিতে বরিশাল রেঞ্জ ডিআইজি’র পূজা মন্ডব পরিদর্শন মানবাধিকার সংস্থা AHRI এর জবি শাখার সভাপতি রাইয়ান সম্পাদক আতিফ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ-হরিনগরে র্র্যাবের অভিযানে ফেন্সিডিল সহ আটক ১ শার্শার এম,পি,শেখ আফিল উদ্দিনের নির্দেশনায় বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শন

জানুয়ারি মাসে সারা দেশে ৩৪০টি সড়ক দুর্ঘটনা ঘটেছে

বিবিএস নিউজ ডেস্ক: চলতি বছরের জানুয়ারি মাসে সারা দেশে ৩৪০টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন ৪৪৫ জন। আহত ৮৩৪ জন। নিহতের মধ্যে শিশু ৩৯ এবং নারী ৮১ জন।
এককভাবে মোটরসাইকেল দুর্ঘটনায় বেশি প্রাণহানি ঘটেছে। ৮৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১০৩ জন, যা মোট নিহতের ২৩.১৪ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ২৬.১৭ শতাংশ।
সড়ক নিরাপত্তা নিয়ে কাজ করা সংগঠন রোড সেফটি ফাউন্ডেশন বুধবার (৫ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।
এতে বলা হয়, দুর্ঘটনায় ১২২ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২৭.৪১ শতাংশ। নিহতের মধ্যে ৩৩ জন বাসযাত্রী, ২৮ জন প্রাইভেটকার ও মাইক্রোযাত্রী, ২৪ জন ট্রাক ও পিকআপ ভ্যান যাত্রী, ১০৬ জন থ্রি-হুইলার যাত্রী। যাবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ২৯ জন।
দুর্ঘটনায় ১৮ থেকে ৫৫ বছর বয়সী কর্মক্ষম মানুষ নিহত হয়েছেন ৩১৭ জন, যা মোট নিহতের ৭১.২৩ শতাংশ।
রোড সেফটি ফাউন্ডেশন জানায়, জানুয়ারি মাসে আঞ্চলিক সড়কে ১৮৪টি (৫৪.১১%) এবং মহাসড়কে ১৫৬টি (৪৫.৮৮%) দুর্ঘটনা ঘটেছে।
দুর্ঘটনার ধরন পর্যবেক্ষণ করে সংগঠনটি বলছে, মুখোমুখি সংঘর্ষে ৬১টি (১৭.৯৪%), নিয়ন্ত্রণ হারিয়ে বা উল্টে ৮৯টি (২৬.১৭%), সাইড দিতে চলতে গিয়ে ৬৬টি (১৯.৪১%) দুর্ঘটনা ঘটেছে। চাপা দেয়ার ঘটনা ঘটেছে ১২২টি (৩৫.৮৮%)।
দুর্ঘটনায় দায়ী যানবাহনের সংখ্যা ৪৬৯টি। এর মধ্যে বাস ৭০টি, ট্রাক ও পিকআপ ৯৭টি, কাভার্ডভ্যান ১৬টি, লরি ও ট্রাক্টর ২৩টি, কার ও মাইক্রোবাস ৩৩টি, মোটরসাইকেল ৮৯টি, বাইসাইকেল ১৬টি, নসিমন-করিমন-আলমসাধু-মাহেন্দ্র-৮৭টি, সিএনজি-ইজিবাইক ৩৩টি, টমটম দুটি, পাওয়ার টিলার একটি, ট্রলি একটি ও পুলিশ জিপ একটি।
এছাড়া ১১টি রেল দুর্ঘটনায় ৯ জন এবং ৮টি নৌ-দুর্ঘটনায় সাতজন নিহত হয়েছেন।
সাতটি জাতীয় দৈনিক, চারটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে রোড সেফটি ফাউন্ডেশন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!