শিরোনাম :
পাটগ্রামে গোলাম রব্বানী প্রধান জনমতে এগিয়ে রাত চাঁপাইনবাবগঞ্জের ২ ইউনিয়ন পরিষদ উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে বগুড়া আদমদিঘী বাজারে ও নওগাঁ পাইকারী বাজারে আলুর লাগামহীন মূল্যে -বিপাকে ক্রেতারা যশোরের নাভারণে ভেজাল শিশু খাদ্যসহ কারখানা মালিক আটক বাংলাদেশের রাকিমের তোলা ছবি ছয় হাজারেরও বেশি ছবির মাঝে সেরা চাঁপাইনবাবগঞ্জ ডিবি পুলিশের আবারও সাফল্য ; সোয়া ২ কেজি গাঁজা সহ গ্রেপ্তার ১ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে পৃথক অভিযানে অস্ত্র সহ ২ জন অস্ত্র ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে র্র্যাব নোয়াখালীতে কিশোর গ্যাংয়ের ৭ সদস্য গ্রেফতার ঝিকরগাছায় ৭৪৮টি গভীর নলকূপ বিতরণ করলেন এমপি ডা. নাসির উদ্দিন সিভিল সার্জনের কথা উপেক্ষা করেই চলছে ঝিকরগাছার আয়সা ক্লিনিক এন্ড ডায়াগনষ্টিক সেন্টার
চাঁপাইনবাগঞ্জে জেলাজুড়ে ঋণদানকারী এনজিওর ফাঁদে গ্রাহকরা আমানতকারী ও কর্মিদের কোটি কোটি টাকা নিয়ে উধাও

চাঁপাইনবাগঞ্জে জেলাজুড়ে ঋণদানকারী এনজিওর ফাঁদে গ্রাহকরা আমানতকারী ও কর্মিদের কোটি কোটি টাকা নিয়ে উধাও

চাঁপাইনবাবগঞ্জে সমাজসেবা অধিদপ্তরের নিবন্ধন নিয়ে ঋণ বিতরণ না করার শর্তে জেলা জুড়ে “বেসরকারী উন্নয়ন সংস্থার” নামে ঋণদান কর্যক্রম চালিয়ে যাচ্ছে বিভিন্ন এনজিও মালিকরা। ওইসব এনজিওর ঋণ নিয়ে নিঃস্ব হয়ে বাড়ি ছাড়া হচ্ছে গ্রহিতারা। এমনকি একসাথে কয়েকটি এনজিও থেকে ঋণ নিয়ে আত্মহত্যার ঘটনাও ঘটেছে জেলার নাচোল উপজেলার সদর ইউনিয়নের হাঁকরইল গ্রামে। আত্মহত্যাকারী যুবকের স্ত্রী মুনিরা খাতুন জানায়, তার স্বামী মিন্টু(২৪) ৫টি এনজিও থেকে প্রায় ৯৫হাজার টাকা ঋণ নিয়ে কিস্তির টাকা পরিশোধ করতে ব্যার্থ হয়ে গত ১৪ জানুয়ারী নিজ ঘরে গলাই ফাসি দিয়ে আত্মহত্যা করে। এনজিওর ঋণ পরিশোধ করতে ব্যার্থ হয়ে বাড়ি ছাড়া হয়েছে নাচোল উপজেলার হাঁকরইল গ্রামের মৃত সন্তু সিং এর ছেলে বাবু সিং, একই পাড়ার মৃত খোকা সিং এর ছেলে বনমালী সিং, ফতেপুর ইউপির মৃত মাহাতাবের ছেলে আজমাইল, তার সহদর ভাই কাউসার আলী, ফতেুর ইউপির জমিনকোমিন গ্রামের ঝিমন পাহানের ছেলে মোহন পাহান ও তার ভাই সঞ্জয় পাহান, নেজামপুর ইউপির বরেন্দা গ্রামের দিলিপ পাহান, তরিকুল ইসরাম, মাবিয়া বেগম, দোগাছী গ্রামের মৃত জালালের ছেলে শহিদুল ইসলামসহ অনেকে।

এদিকে জেলায় হতদরিদ্রদের আর্থ সামাজিক উন্নয়নের নামে দাদন ব্যাবসায়ী এনজিওগুলো উচ্চ সুদে লাভ দেয়ার কথা বলে আমানতকারীদের নিকট থেকে কেটি কোটি আমানত নিয়ে ও কর্মীদের নিকট থেকে ৫০হাজার থেকে ১লাখ টাকা জামানত নিয়ে কিছুদিন পর উধাও হয়ে যাচ্ছে। প্রতারিত ও নিঃস্ব হচ্ছে সাধারণ আমানতকারী ও এনজিও কর্মীরা। রোশানলে পড়ছে স্থানীয় কর্মিরা। নিজেদের সহায় সম্বল বিক্রী করে আমানতকারীদের ক্ষতিপূরণ দিতে বাধ্য হচ্ছে কর্মিরা। কিন্তু প্রশাসনের টনক নড়ছেনা। স্থানীয় প্রশাসন নজরদারী করছেনা ওইসব চড়া সুদের দাদন ব্যবসায়ী এনজিদের বিরুদ্ধে। চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার শানপুরে বিগত ২/৩ বছর পূর্বে “গ্রামীণ দারিদ্র দূরীকরণ সংস্থা(রাইপ)” প্রায় কয়েকমাস পূর্বে গ্রহকদের প্রায় ৭০লাখ টাকা নিয়ে উধাও হয়ে গেছে। ওই এনজিওর মাঠকর্মী নূরুল, রিপন, ডালিম, মোতালেব ও মেজর গ্রামে গ্রামে ঘুরে স্থানয়িদের নিকট থেকে প্রায় ৭০লাখ টাতা আমানত গ্রহণ করে। কিন্তু আমানতকারীদেরকে মাত্র এক মাসের লাভ দিয়ে গত ৫মাস পূর্বে উধাও হয়ে যায়। বিপদে পড়ে স্থানীয় মাঠকর্মীরা। জেলার সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের দিয়াড় মোলান চেয়ারম্যানের বাড়ির পাশে “বোরাক” নামের একটি ঋণদানকারী এনজিও আমানতকারী ও কর্মীদের প্রায় ৩ কোটি টাকা নিয়ে ৬ মাস পূর্বে উধাও হয়ে গেছে। গত ১৬ ফেব্রুয়ারী নাচোল উপজেলার এলাইপুরের হাজীর মোড়ে অফিস ভাড়া নিয়ে ৫জন কর্মি নিয়োগ দেয় “বাংলাদেশ গ্রামীণ উন্নয়ন সোসাইটি” নামের একটি এনজিও। তারপার শুরু করে তাদের ঋণদান কর্মসূচি। প্রায় ৭মাস পূর্বে ওই গ্রামের মিলি বেগমের নিকট থেকে প্রতিমাসে ১০ হাজার টাকা লাভ দেয়ার কথা বলে ৫০হাজার টাক ও একই গ্রামের শ্রীপতি কর্মকারের নিকট প্রতিমাসে ২৪ হাজার টাকা লাভ দেয়ার কথা বলে ১লাখ টাকা আমানত গ্রহণ করে।এরাইপুর গ্রামের আরশেদ আলীর মেয়ে আয়েশার নিকট থেকে জামানত গ্রহণ করে ১লাখ টাকা ও একই গ্রামের কিনুমুদ্দীনের মেয়ে সাথী খাতুনের নিকট থেকে ১লাখ টাকা জামানত গ্রহণ করে তাদেরকে মাত্র ১মাসের বেতন দেয়। হঠাৎ করে কর্মীদের ও আমানতকারীদের না জানিয়ে পরিচালক গত ১৬ ফেব্রুয়ারী তালা দিয়ে পালিয়ে যায়। মাঠকর্মী মিলি বেগম ও সাথী খাতুন জানিয়েছেন পরিচালক নাইম হোসেনের বাড়ি গোমস্তাপুর উপজেলায়। ১৬ ফেব্রুয়ারী সকাল থেকে পরিচালকের মোবাইল ফোন বন্ধ রয়েছে। মাঠকর্মী ও আমানতকারীরা অফিসের তালা ভেঙে আসবাবপত্র ভাগ করে নিয়ে গেছে। এ ব্যাপারে বাংলাদেশ মানবাধিকার নাচোল শাখার সেক্রেটারী হেলাল উদ্দিন দোষীদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা জানান, কোন ক্ষতিগ্রস্ত বা প্রতারিত ব্যক্তি আবেদন করলে তদন্তপূর্বক ব্যবস্থা নেয়া হবে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © bbsnews24 2020
Design BY NewsTheme
error: Content is protected !!