Logo
শিরোনাম :
আশাশুনিতে সাংবাদিক সাহেব আলীর ভাইয়ের দাফন সম্পন্ন মহা নবমীতে সদরের বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শনে জেলা আওয়ামীলীগ নেতৃবৃন্দ চাঁপাইনবাবগঞ্জে মারামারি মামলার আসামি মায়ের কোলে চড়ে আদালতে।। মামলা খারিজ বাঁচতে চায় শিশু নাতিশা রংপুরে ৩০ টাকা কেজি দরে আলু বিক্রি করছে আড়তদাররা বেনাপোল ফিলিং স্টেশনের বিক্রিত পেট্রোলে কেরোসিন মিশ্রন থাকার অভিযোগ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে এমপি শিমুলের ভিত্তি প্রস্তর স্থাপনের উদ্বোধন বেনাপোলে জাতীয় সাংবাদিক সংস্থার মাসিক সভা অনুষ্ঠিত ঝিনাইদহে মৃত মানুষও পাট চাষের প্রণোদনার টাকা নিয়েছে ! নোয়াখালীর চাটখিলে এক ভূয়া সিআইডি কর্মকর্তা আটক।

দুই দিন বন্ধের পর বেনাপোল বন্দরে পূণরায় বাণিজ্য সচল

জয়নাল আবেদীন ও এসএম স্বপন:
বিএসএফে কর্তৃক সিঅ্যান্ডএফ স্টাফ সদস্যদের বন্দরে প্রবেশে নিষেধাজ্ঞা জারীতে বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে দুই দিন আমদানি ,রফতানি বাণিজ্য বন্ধ থাকার পর পূনরায় সচল হয়েছে।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারী) সকালে বাণিজ্যের সাথে সংশিষ্ট দুই দেশের প্রতিনিধিদের মধ্যে সন্তোষ জনক আলোচনায় বাণিজ্য সচল হয়।

বেনাপোল স্টাফ এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, আগামী ২০ মার্চ পর্যন্ত পূ্র্বের নিয়মে দুই পাশের স্টাফ সদস্যরা কাস্টমস পারমিট নিয়ে যাতায়াত করবে। এর মধ্যে দুই পক্ষ বসে আর একবার বসে স্থায়ী সিদ্ধান্ত হবে।

বেনাপোল আমদারি-রফতানি সমিতির সহসভাপতি আমিনুল হক বলেন, দুই দিন আমদানি বাণিজ্য বন্ধ থাকায় সরকারের প্রায় ৩০ কোটি টাকা রাজস্ব আদায়ে ব্যহত হয়েছে। আর ব্যবসায়ীদের লোকশান হয়েছে ১০ কোটি টাকা।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক(প্রশাসন) আব্দুল জলিল জানান, ব্যবসায়ীরা যাতে তাদের আটকে থাকা পণ্য দ্রুত খালাস নিতে পারেন তার জন্য সংশিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে বাণিজ্যিক কার্য সম্পাদনে বেনাপোল ও পেট্রাপোল বন্দরের মধ্যে কাস্টমস পারমিট নিয়ে যাতায়াতকারী সিঅ্যান্ডএফ স্টাফ সদস্যদের যাতায়াত বন্ধ করে দেয় সীমান্তরক্ষী বিএসএফ। এতে বন্ধ হয়ে যায় আমদানি-রফতানি বাণিজ্য।

জানা যায়, প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ৪ থেকে সাড়ে ৪শ ট্রাক বিভিন্ন পণ্য আমদানি এবং দেড়শ থেকে ২শ ট্রাক পণ্য রফতানি হয়ে থাকে। আমদানি পণ্যের মধ্যে শিল্পকারখানার কাঁচামাল, তৈরী পোশাক ও খাদ্যদ্রব রয়েছে। রফতানি পণ্যের মধ্যে পাট ও পাটজাত দ্রব উল্লেখ্য যোগ্য। প্রতিবছর এ বন্দরে আমদানি পণ্য থেকে সরকার প্রায় ৫ হাজার কোটি টাকা রাজস্ব পেয়ে থাকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!