Logo
শিরোনাম :
আর্ন্তজাতিক কাস্টমস দিবস- ২০২১ পালিত হাজী নাছির’কে ইউপি চেয়ারম্যান হিসেবে দেখতে চায় বোয়ালখালি বাসী পোরশায় শৈত্য প্রবাহ কাটিয়ে আবারো কৃষক নেমেছে মাঠে বাগআঁচড়ায় দি ওয়ার্ল্ড ফার্ণিচারের শুভ উদ্বোধন মধুপুরে উপজেলা আওয়ামীলীগের নেতারা ব্যাস্ত নৌকার প্রার্থী সিদ্দিক হোসেন খাঁনকে নিয়ে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচেন দলীয় মনোনয়ন পেতে বিতর্কীত টিটুর দৌড়ঝাপ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য নাজমুল হাসানকে ফুলের শুভেচ্ছা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র উজ্জ্বল ঝিকরা ৪নং ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ঈশ্বরদীর মুলাডুলিতে ঘাতক বাসের ধাক্কায় পথচারী নিহত। অভয়নগরে মসজিদের পাশে ময়লার স্তুপ হেফ্জখানার শিক্ষার্থীরা বিপাকে

কানসাট আম বাজারে খালি ক্যারেট বহনকারী যানবহনে চাঁদা আদায়ের অভিযোগ

 

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
আন্তর্জাতিক বিখ্যাত চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা কানসাট আম বাজারে খালি ক্যারেট ক্রেতা ও বিক্রেতাদের কাছে জোরপূর্বক চাঁদা বা খাজনা আদায় করছে বলে অভিযোগ উঠেছে কানসাট আম বাজার হাট ইজারা কমিটির বিরুদ্ধে।
আর অভিযোগটি করেছেন চাঁদাবাজির শিকার হওয়া খালি ক্যারেট বিক্রেতা ও ক্রেতাগণ। তাদের অভিযোগ, শিবগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকা থেকে এবং কানসাট বাজারস্থ স্থায়ী ক্যারেট দোকান থেকে খালি ক্যারেট ক্রয় বা বিক্রয় করে ভ্যান-ট্রলি এবং নসিমন ও করিমনযোগে কানসাট আম বাজারের উপর দিয়ে ক্রেতাদের গন্তব্য স্থানে নিয়ে গেলে-ই তাদের কাছ থেকে আম বাজার হাট ইজারাদার ক্যারেট প্রতি ৬ টাকা চাঁদা বা খাজনা নিচ্ছে।
আর ক্যারেট বহনকারী যানবহন যদি ক্যারেটের চাঁদা বা খাজনা না দেয় তাহলে কোনো প্রকার খালি ক্যারেট এই আম বাজারের উপর দিয়ে তাদের গন্তব্য স্থানে পৌঁছাতে পারবে না।
তবে, আম বাজার হাট ইজারা কমিটির দাবি তারা সরকারী নীতিমালা অনুযায়ী চাঁদা বা খাজবা আদায় করছেন।
এদিকে, কানসাট বাজারস্থ খালি ক্যারেট ব্যবসায়ী দোকানদার সমিতি এর প্রতিকার চেয়ে জেলা প্রশাসকসহ বিভিন্নভাবে উর্ধেতন কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের কাছে একটি লিখিত অভিযোগ করেন।
এব্যাপারে কানসাট বাজারস্থ খালি ক্যারেট ব্যবসায়ী দোকানদার সমিতি সভাপতি আলহাজ্ব আব্দুর রাজ্জাক অভিযোগ করে বলেন, আমরা স্থায়ী ক্যারেট ব্যবসায়ী। আমরা অনেকে জমির মালিকদের কাছ থেকে ঘর ভাড়া নিয়ে ১২মাস ক্যারেট ক্রয়-বিক্রয় করে আসছি। আমরা ক্যারেপ প্রতি ১/২ টাকা লাভে ক্যারেট বিক্রয় করে থাকি। কিন্ত দুঃখজনক হলেও সত্য আমাদের কাছ থেকে কেনে নিয়ে যাওয়া ক্যারেট ক্রেতাদের কাছ থেকে প্রতি ক্যারেট ৬ টাকা চাঁদা আদায় করছে ইজারাদার কমিটি। যেটা আদ্য তাদের সিডিউলে নাই। তাদের এই চাঁদা আদায়ের কারণে সাধারণ ক্যারেট ক্রেতারা আমাদের কানসাট আম বাজার আসছেন না। এতে আমাদের ব্যবসাতেই লোকমান দেখা দিচ্ছে।
তিনি আরো বলেন, আমরা দোকানদারগণ বিভিন্ন ইউনিয়নের ট্রেড লাইসেন্স নিয়ে এই খালি ক্যারেট ব্যবসা করছি। তারপর আম বাজার হাট ইজারা কমিটি জোরপূর্বক এই চাঁদা আদায় করছে।
তিনি বলেন, আমরা এই সমাধান চেয়ে দেশে লকডাউন আসার আগে জেলা প্রশাসক কে ডাকযোগ গত ২৪ মার্চ ডাক রেজিষ্ট্রার নম্বর-০২০ লিখিত আবেদন দিয়েছি। এছাড়া এর অনুলিপি উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, শিবগঞ্জ পৌরসভার মেয়র, কানসাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মোবারকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও শ্যামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে দেয়া হয়েছে।
এব্যাপারে কানসাট আম বাজার হাট ইজারা কমিটির সদস্য মো. আমিনুল ইসলাম জানান, আমরা সরকারের কাছ থেকে হাট বাজার ক্রয় করেছে এবং নীতিমালা অনুযায়ী খাজনা আদায় করছি। সরকারের নীতিমালায় আছে কানসাট আম বাজারে প্রতি ক্যারেটের খাজনা ৬টাকা নির্ধারিত করা হয়েছে। আমরা তাদের কাছ থেকে সেটাই আদায় করছি।
তিনি আরো বলেন, খালি ক্যারেট ব্যবসায়ী দোকানদারগণ আমাদের সাথে কোন আলোচনা না বসেই তারা নিজের ব্যবসা করছে। তারা যদি আমাদের সাথে আলোচনা করে ব্যবসা শুরু করতো তাহলে এই সমস্য হতো না। এছাড়া কানসাটের বাইরে থেকে বিভিন্ন পরিবহনে আসা খালি ক্যারেটে কোন খাজনা আদায় করা হয়নি। হয়তো ক্যারেট বহনকারী চালক আমাদের আদায়কারীদের বুঝাতে না পারার কারণে ২/১জনের কাছে খাজনা আদায় করেছে। এটা ভুলবসত। তবে, আমরা নীমিমালা অনুযায়ী ক্যারেট প্রতি ৬টাকা করে খাজনা আদায় করছি।
এব্যাপারে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাকিব-আল-রাব্বি জানান, আমি সবেমাত্র যোগদান করেছি এই উপজেলায়। শুধু এবিষয়টি নয়, উপজেলার অনেক কিছু আমার এখনো জানা হয়নি। উপজেলার বিভিন্ন বিষয়াদি জেনে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!