Logo

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা ২০২০-২১ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট ঘোষণা

ফয়সাল আজম অপু, বিশেষ প্রতিনিধিঃ
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা ২০২০-২১ অর্থবছরের জন্য ২৩৫ কোটি ৩ লক্ষ ২৭ হাজার ৫ শত টাকার প্রস্তাবিত বাজেট ঘোষনা করেছে। বৃহস্পতিবার (১১’জুন) বিকেলে পৌর সম্মেলন কক্ষে সাংবাদিক সম্মেলন ডেকে বাজেট উপস্থাপন করেন মেয়র নজরুল ইসলাম। এসময় কাউন্সিলর জিয়াউর রহমান আরমান, জাহাঙ্গীর কবীর, আফজাল হোসেন পিন্টু, নির্বাহী প্রকৌশলী সাদিকুল ইসলাম, সচিব মামুনুর রশিদ, হিসাবরক্ষণ কর্মকর্তা আহসান হাবিব, প্রশাসনিক কর্মকর্তা নুর ই আলম সিদ্দিকী সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
উচ্চাভিলাসী প্রস্তাবিত বাজেটে পৌর নিজস্ব আয় (রাজস্ব) দেখানো হয়েছে ২৩ কোটি ৩৮ লক্ষ ১৩ হাজার ৩৬৭ কোটি টাকা। উন্নয়ন আয় (বিভিন্ন প্রকল্প ও সহায়তা হতে প্রাপ্ত) ধরা হয়েছে ২০৪ কোটি ৩৫ লক্ষ ১৫ হাজার ৯৮১ টাকা। এছাড়া চলমান রাজস্ব ও উন্নয়ন খাত হতে প্রারম্ভিক স্থিতি ধরা হয়েছে ৭ কোটি ২৯ লক্ষ ৯৮ হাজার ১৫২ কোটি টাকা।
অপরদিকে প্রস্তাবিত নিজস্ব ব্যয় (রাজস্ব) ধরা হয়েছে ২০ কোটি ৫৭ লক্ষ ৪৬ হাজার ৫শ’ টাকা। উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২১৩ কোটি ৭৭ লক্ষ ৮১ হাজার কোটি টাকা। ৬৮ লক্ষ টাকা হাতে রেখে বাজেটে আয়-ব্যয় সমান দেখানো হয়েছে।
বাজেট পরিসংখ্যান ঘোষণার পর মেয়র বাজেটের বৈশিষ্ঠ্য তুলে ধরেন। তিনি বলেন, বাজেটে কোন ট্যাক্স বৃদ্ধি করা হয় নি। বরং নিজস্ব আয় বৃদ্ধির কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। প্রস্তাবিত বাজেট বিভিন্ন প্রকল্প এবং সরকারী ও বিদেশী অর্থ সাহয্যপূষ্ট স্বীকার করে তিনি বলেন, বাজেটে বিশুদ্ধ পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা ইত্যাদি সংশ্লিষ্ট বিষয়গুলোর উপর জোর দেয়া হয়েছে। মেয়র ডেঙ্গু ও করোনা মোকাবেলাসহ স্বাস্থ্যখাতেও তিনি জোর দেবার অঙ্গীকার করেন। বাজেটে একক বৃহৎ প্রকল্প হিসেবে চিহ্নিত হয়েছে মহানন্দা নদীর শেখ হাসিনা সেতু হতে বীর শ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন জাহাঙ্গীর সেতু পর্যন্ত ২৫৪ কোটি টাকা ব্যয়ের সংযোগ সড়ক প্রকল্প। বাজেটের আয়-ব্যয় দুই খাতেই অনুমোদিত এই প্রকল্পের ১৮৫ কোটি টাকা দেখানো হয়েছে। যা দুই খাতেই একক বৃহত্তম। প্রকল্পটি অবিলম্বে শুরু হবে জানিয়ে মেয়র বলেন, চলমান ইউজিপ-৩ প্রকল্পের ২২ কোটি টাকা সামনে অর্থবছরে ব্যয় করা হবে। চেষ্টা করা হচ্ছে ইউজিপ-৪ প্রকল্পে অন্তর্ভূক্তির।
বাজেট ঘোষণার পর সাংবাদিকরা পৌরসভার বিভিন্ন সমস্যার ব্যাপারে পৌর কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেন। এবং দাবি সংবলিত বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন। মেয়র পৌরসভার উন্নয়নে নাগরিকদের দায়িত্ব স্মরণ করিয়ে দিয়ে বলেন, নাগরিক সেবার মানোন্নয়নে সম্ভাব্য সকল কিছুই করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!