Logo

ভারতীয় ভূখণ্ড’ অন্তর্ভুক্ত করে নেপাল সংসদে মানচিত্র পাস

নিউজ ডেস্ক।।
ভারতের সাথে বিরোধপূর্ণ ভূখণ্ডকে নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে সংবিধান সংশোধনী বিল পাস করেছে নেপাল সংসদের নিম্নকক্ষ। শনিবার পার্লামেন্টের ২৭৫ জন সদস্যের মধ্যে বিলের পক্ষে ভোট পড়ে ২৫৮টি, বিপক্ষে পড়েনি একটিও ভোট।

এই সংখ্যা প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা থেকেও বেশি ছিল বলে জানিয়েছেন নেপালের প্রতিনিধি পরিষদের স্পিকার অগ্নি প্রাসাদ সাপকোটা।

প্রতিবেশী ভারতের সঙ্গে বিরোধপূর্ণ লিপুলেখ পাস, লিম্পিয়াধুরা ও কালাপানি এলাকা নতুন মানচিত্রে নেপালের ভূখন্ড হিসেবে দেখানো হয়েছে। এই তিন এলাকা নিয়ে দেশ দুটির মধ্যে কয়েক দশক ধরে সীমান্ত বিরোধ চলছে।

নিম্নকক্ষের পাস হওয়ার পর সংশোধনী বিলটি এবার অনুমোদনের জন্য উচ্চকক্ষে যাবে। সেখানে পাস হলে রাষ্ট্রপতির অনুমোদনের মাধ্যমে আইনটি নেপালের সংবিধানের অংশে পরিণত হবে।

নেপালের এ পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত । দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ভারতীয় ভূখণ্ডকে নেপালের মানচিত্রে অন্তর্ভুক্ত করা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। বিশেষজ্ঞরা বলছেন, এই বিল পাস হওয়ায় দুই দেশের মধ্যে কূটনৈতিক উত্তেজনা আরও বাড়বে।

এদিকে শুক্রবার সীমান্তে নেপাল পুলিশের গুলিতে এক ভারতীয় নিহত ও দুইজন আহত হওয়ায় ঘটনায় সৃষ্টি হয় উ্ত্তেজনা। ভারতের বিহার রাজ্যের সীতামারী সংলগ্ন সীমান্তে এ ঘটনা ঘটে। সে সময় আর এক ভারতীয়কে গ্রেপ্তার করে নেপাল পুলিশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!