Logo
শিরোনাম :
বাঁশখালীতে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে ক্রিকেট টুর্ণামেন্ট উদ্বোধন সুন্দরবনে নিখোঁজ দুই জেলের লাশ উদ্ধার মহেশখালী মাতারবাড়ী গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৪, আহত ৮ ঝিকরগাছা কুলবাড়ীয়াই সিক্সসাইড ক্রিকেট টুর্নামেন্ট অনুুষ্ঠিত নওগার পোরশায় নিতপুর সীমান্তে বিএসএফ’র হাতে এক বাংলাদেশী আটক গদখালীতে গ্রাম পুলিশের মাঝে কম্বল দিলেন তরুণ সমাজ সেবক আলমগীর হোসেন চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ভিক্ষুকদের মাঝে গাভী বিতরণ পোরশায় প্রধানমন্ত্রী’র উপহার ৫৪টি বসতঘর ৯নং ওয়ার্ড কাউন্সিলর জহুরুল আলম জসিমের গণসংযোগ সাতক্ষীরায় জমিসহ পাকাবাড়ি পাচ্ছেন ১১৪৯টি ভূমিহীন পরিবার

আগামী কাল রবিবার বছরের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে

আবারও বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখতে যাচ্ছে বিশ্বাবাসী। আগামীকাল রবিবার (২১ জুন) বছরের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে। এদিন হবে আংশিক। দেখা যাবে বাংলাদেশ থেকেও, তবে যদি সারা দেশে আকাশে মেঘমুক্ত থাকতে হবে।

এই সূর্যগ্রহণকে বলয়গ্রাস গ্রহণ বলছেন বিশেষজ্ঞরা। গ্রহণের সময় আকাশে যখন আগুনের চাকা দেখা যায়, তখন তাকে বলে বলয়গ্রাস সূর্যগ্রহণ।

আর চাঁদের আড়াল থেকে সূর্যের যে অংশটি দেখা যাবে, তাকে অনেকটা আগুনের আংটির মতো দেখতে লাগবে। এর আগে ২০১৯ সালের ২৬ ডিসেম্বর শেষ বলয়গ্রাস সূর্যগ্রহণ হয়েছিল।

জানা গেছে, এই সূর্যগ্রহণ ঢাকার আকাশে দেখা যাবে ১১টা ২৩ মিনিটের দিকে। ওই সময় থেকে শুরু হয়ে এই সূর্যগ্রহণ চলবে ২টা ৫২ মিনিট পর্যন্ত। সবচেয়ে বেশি গ্রহণ দেখা যাবে ১টা ১২ মিনিটে।

এ সময় প্রায় পুরোটাই চাঁদের আড়ালে থাকবে সূর্য। এই সূর্যগ্রহণের স্থায়িত্ব হবে ৩ ঘণ্টা ২৯ মিনিট। তবে সূর্যগ্রহণের সময় কোনোভাবেই আকাশের দিকে খালি চোখে তাকানো যাবে না।

এই গ্রহণে চাঁদের ছায়া সূর্যের ওপর এমনভাবে পড়বে, যাতে সূর্যের চারপাশের আলোর বলয় দেখা যায়। এই গ্রহণে চাঁদের ছায়া সম্পূর্ণভাবে সূর্যকে গ্রাস করতে পারে না।

এশিয়ার অন্যান্য দেশ, আফ্রিকা এবং ভারত মহাসাগরীয় অঞ্চল এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে রবিবারের সূর্যগ্রহণ দেখা যাবে। ইউরোপ এবং অস্ট্রেলিয়ার কিছু কিছু অংশে এবং কঙ্গো, ইথিওপিয়া, পাকিস্তান এবং চীনেও দেখা যাবে এটি।

বিআলো/ইসরাত


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!