Logo
শিরোনাম :
ইশতেহার ঘোষনা করলেন নৌকার প্রার্থী- রেজাউল করিম। রাতে আধাঁরে অসহায় মানুষের পাশে ‘মানবিক শিবগঞ্জ’ কেশবপুরের সমাজসেবক আক্তারুজ্জামানের জাতীয় পার্টিতে যোগদান কেশবপুরে র‌্যাবের অভিযানে দেশীয় মদসহ আটক ১ চাঁপাইনবাবগঞ্জে ১৩১৯ টি স্বপ্নের নীড় উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বাগআঁচড়ায় চুরি হওয়া শিশুটি ৩ দিন পর উদ্ধার,আটক ২ ঝিকরগাছায় রঘুনাথ নগরে কম্বল, মাষ্ক ও গাছের চারা বিতরণ ঝিকরগাছার গদখালী ইউপি নির্বাচন আ’লীগের প্রার্থী হতে চান আলমগীর হোসেন মোল্লা সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শীতবস্ত্র বিতরণ ও হস্তশিল্পের উদ্বোধন ঝিকরগাছায় ১৯জন ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান

যুক্তরাজ্যে নতুন ভ্যাকসিনের পরীক্ষা, তৃতীয় ধাপের ট্রায়ালে চীন

করোনার সংক্রমণ মোকাবিলায় বিশ্বজুড়ে প্রতিষেধক বা ভ্যাকসিন উদ্ভাবনের চেষ্টা চলেছ। দিনরাত কাজ করে যাচ্ছেন বিজ্ঞানীরা।এরই মধ্যে চীনের প্রথম কোম্পানি হিসেবে চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ (সিএনবিজি) বিদেশে করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু করতে যাচ্ছে। অপরদিকে যুক্তরাজ্যে উদ্ভাবিত দুটি সম্ভাব্য টিকা পরীক্ষামূলকভাবে মানুষের শরীরে প্রয়োগ করা শুরু হয়েছে।

চীনের ভ্যাকসিনের ট্রায়াল শুরু হলে তা হবে বিশ্বে প্রথমবারের মতো সম্ভাব্য করোনাভাইরাস ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল। চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপের (সিএনবিজি) তৈরি এ ভ্যাকসিনের চূড়ান্ত ট্রায়াল হবে সংযুক্ত আরব আমিরাতে। গত মঙ্গলবার সিএনবিজি ও আমিরাতি গ্রুপ ৪২-এর মধ্যে আনুষ্ঠানিক চুক্তি হয়েছে।

অপরদিকে হিন্দুস্তান টাইমসের খবরে জানানো হয়, এরই মধ্যে প্রথম স্বেচ্ছাসেবীর শরীরে প্রয়োগ করা হয়েছে ইম্পেরিয়াল কলেজ লন্ডনের সম্ভাব্য টিকাটি। পরীক্ষা কার্যক্রমে অংশ নেবেন ৩০০ স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবী। গবেষকেরা বলছেন, যদি সম্ভাব্য টিকাটি নিরাপদ বলে প্রমাণিত হয় এবং স্বেচ্ছাসেবীদের শরীরে রোগ প্রতিরোধ ব্যবস্থার প্রত্যাশিত সাড়া পাওয়া যায়, তাহলে চলতি বছরের শেষ নাগাদ আরও বড় পরিসরে পরীক্ষা শুরু হবে।

চীনের গবেষকরা জানিয়েছেন, তাদের এই ভ্যাকসিনের প্রথম দুই ধাপের পরীক্ষা সফল হয়েছে। তবে চীনে করোনার সংক্রমণ কমে আসায় এবার বিদেশে এর তৃতীয় ধাপের পরীক্ষা চালানো হচ্ছে। তারা সিএনবিজি এক বিবৃতিতে জানিয়েছে, তাদের ভ্যাকসিনটি প্রথম ও দ্বিতীয় ধাপে ব্যবহারকারীদের কারোরই তেমন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি এবং ২৮ দিনে দুটি ডোজ দেয়ার পরেই তাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে।

যুক্তরাজ্যে এর আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের উদ্ভাবিত সম্ভাব্য টিকার পরীক্ষা শুরু হয়। বার্তা সংস্থা রয়টার্স জানায়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য ওই টিকার পরীক্ষা গত সপ্তাহের শেষ দিকে ব্রাজিলে শুরু হয়েছে। এই টিকা উদ্ভাবন কার্যক্রমে দাতা প্রতিষ্ঠান লেম্যান ফাউন্ডেশন গত সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। এই পরীক্ষায় সাও পাওলোয় ২ হাজার এবং রিও ডি জেনিরোয় ১ হাজার স্বেচ্ছাসেবী অংশ নিচ্ছেন।

ইম্পেরিয়াল কলেজ লন্ডন গত মঙ্গলবার বলেছে, তাদের সম্ভাব্য টিকাটি পশ্চিম লন্ডনে এক স্বেচ্ছাসেবীর ওপর প্রয়োগ করা হয়েছে। ওই স্বেচ্ছাসেবীর শারীরিক অবস্থা সর্বশেষ পর্যবেক্ষণ পর্যন্ত ভালো ছিল।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, ইম্পেরিয়াল কলেজ লন্ডনের অধ্যাপক রবিন শ্যাটকের নেতৃত্বে একদল গবেষক নতুন ভ্যাকসিন পরীক্ষায় কাজ করছেন। ভ্যাকসিনটি প্রাণীর ওপর পরীক্ষা করে নিরাপদ বলে প্রমাণিত হয়েছে। এটি কার্যকর রোগপ্রতিরোধী ক্ষমতা তৈরির প্রতিক্রিয়া দেখিয়েছে।

বিশ্বজুড়ে প্রায় ১২০ টির বেশি ভ্যাকসিন তৈরির প্রকল্প চালু রয়েছে। এর মধ্যে যুক্তরাজ্যের অক্সফোর্ড ও ইম্পেরিয়াল কলেজের টিকা দুটি অগ্রগামী।

বিআলো/ইসরাত


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!