Logo
শিরোনাম :
সুন্দরবনে নিখোঁজ দুই জেলের লাশ উদ্ধার মহেশখালী মাতারবাড়ী গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৪, আহত ৮ ঝিকরগাছা কুলবাড়ীয়াই সিক্সসাইড ক্রিকেট টুর্নামেন্ট অনুুষ্ঠিত নওগার পোরশায় নিতপুর সীমান্তে বিএসএফ’র হাতে এক বাংলাদেশী আটক গদখালীতে গ্রাম পুলিশের মাঝে কম্বল দিলেন তরুণ সমাজ সেবক আলমগীর হোসেন চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ভিক্ষুকদের মাঝে গাভী বিতরণ পোরশায় প্রধানমন্ত্রী’র উপহার ৫৪টি বসতঘর ৯নং ওয়ার্ড কাউন্সিলর জহুরুল আলম জসিমের গণসংযোগ সাতক্ষীরায় জমিসহ পাকাবাড়ি পাচ্ছেন ১১৪৯টি ভূমিহীন পরিবার যশোরে ৮ উপজেলায় প্রথম ধাপে ৬৬৬ টি পরিবার প্রধানমন্ত্রী প্রদত্ত জমিসহ ঘর পাবে-

শার্শায় লক্ষমাত্রা ছাড়িয়েছে মুখিকচুর চাষ: ফলন ভাল ও দাম বেশি পাওয়ায় খুশি চাষিরা

জসিম উদ্দিন, বিশেষ প্রতিনিধি : মহামারি করোনা ভাইরাসের কারণে সবজি চাষীরা কিছু চিন্তিত থাকলেও আগাম জাতের কচু চাষ করে অধিক লাভবান হয়েছেন যশোরের শার্শা উপজেলার কৃষকরা। ফলন ভাল ও দাম বেশি পাওয়ায় মুখিকচু চাষে ঝুঁকছেন উপজেলার শত শত কৃষক।

অন্যান্য বারের তুলনায় এবার মুখিকচুর দাম বেশ ভালো। সেই সাথে এবছর বর্ষার প্রকোপ কিছুটা বেশি থাকায় কচুর সেচ খরচও কম হয়েছে চাষীদের।

যেখানে দুদিনে একবার সেচ আর প্রতি সেচেই সার দিতে হয় সেখান এবছর খরচও কম হয়েছে। রোগ ও পোকা তুলনামুলক কম।

বিঘা প্রতি ১শ থেকে ১শ ২০ মন কচু পাচ্ছেন কৃষক। স্থানীয় বাজারেই দর পাচ্ছেন কেজি প্রতি ৫০-৬০ টাকা। সবজি হিসাবে বাজারে চাহিদা বেশি থাকা এবং কচুর ফল ভালো হওয়ায় বৃদ্ধি পেয়েছে কচুর চাষ।

শার্শা উপজেলার লক্ষণপুর ইউনিয়নের খামারপাড়া এলাকার কৃষক রশিদ মিয়া বলেন, তিনি এবছর ১০ কাঁঠা জমিতে আগাম জাতের কচুর চাষ করেছেন। খরচও তুলনামুলক কম হয়েছে।

এলাকায় অনেক কৃষকের সাথে কথা বলে জানা যায়, শার্শা উপজেলায় এবার বাজারগুলোতে কচুর চাহিদা অনেক বেশি৷ আমাদের কচু নিয়ে আর বেশী দূরও যেতে হয় না এখন নিজের আশে পাশে অনেক ব্যাপারী পাওয়া যাচ্ছে ৷ কচুর ভালো চাহিদার কারণেই দাম বেশী পাচ্ছি৷

শার্শা উপজেলা কৃষি অফিসার সৌতম কুমার শীল জানান, শার্শা
উপজেলায় এবার মোট ৯০ হেক্টর জমিতে মুখি কচুর চাষ হয়৷ গতবার যা ছিলো ৬০ হেক্টর জমি৷ এবার শার্শা উপজেলায় গতবারের থেকে ৩০ হেক্টর জমিতে কচু চাষ বৃদ্ধি পেয়েছে৷ ফলন ভাল, সীমিত খরচ এবং দাম বেশি পাওয়ায় দিন দিন মুখিকচু চাষে আগ্রহ বাড়ছে এই উপজেলার কৃষকদের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!