Logo
শিরোনাম :
রংপুরে অপহরণের ৬ ঘণ্টা পর স্কুলছাত্রী উদ্ধার কলারোয়াতে মুখ চেপে ধরে শিশুকে বলৎকার,রক্তক্ষরণ অবস্থায় হাসপাতালে ভর্তি দলীয় শৃংঙ্খলা ভঙ্গের অভিযোগে রংপুর জেলা ছাত্রদলের সভাপতি হিজবুলকে অব্যাহতি আশাশুনিতে এসিল্যান্ড শাহীন সুলতানার ভ্রামমাণ আদালত পরিচালনা দৌলতপুরে আদালতের আদেশ অমান্য করে অন্যের জমিতে বসতি নির্মানের অভিযোগ বরগুনায় বসতঘর এবং নয়টি দোকান আগুনে ছাই বাঁশখালীতে বসতঘর ভাংচুর ও সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত গাজীপুরা লিফটের নিচে এক ব্যক্তির লাশ উদ্ধার চাঁপাইনবাবগঞ্জে বৃষ্টি না হওয়ায় আম উৎপাদনের শঙ্কা ঝিকরগাছায় দশ বছরের অবহেলিত রাস্তাটি একদিনে সংস্কার করলেন দুই সমাজ সেবক

পুলিশে চাকরি পেল ছাগল

যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগে নিয়োগ পেয়েছে একটি ছাগল। কানেকটিকাট অঙ্গরাজ্যের রকি হিল পুলিশ বিভাগে গতকাল (১ এপ্রিল) বনি নামের এ ছাগলটি পুলিশ প্যাট্রল গোট (পিপিজি) হিসেবে যোগ দেয় বলে জানানো হয়েছে। যুগ যুগ ধরে পৃথিবীর বিভিন্ন দেশে পুলিশ বিভাগের কাজে সহায়তা প্রদানের জন্য প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর ব্যবহার করা হলেও এবারই প্রথম যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগে একটি ছাগল যোগ দিল। রকি হিল পুলিশ জানিয়েছে, বনিকে রাজ্যের পুলিশ প্যাট্রল গোটের (পিপিজি) মধ্যে প্রথম এবং উচ্চ প্রশিক্ষিত দক্ষ হিসেবে গড়ে তোলা হবে। ছাগল আক্রমণাত্মক হিসেবে পরিচিত না হলেও সঠিক প্রশিক্ষণপ্রাপ্ত হলে তারা প্রমাণ শনাক্ত করতে গন্ধের দৃশ্য ও সন্দেহভাজনদের সন্ধান করতে পারবে। এমনকি প্রয়োজনে অপরাধীদের দমন করতে তাদের শিং ব্যবহার করতে পারবে।পুলিশ বলেছে, ছাগলগুলোকে এমনভাবে তৈরি করে তোলা হবে যাতে তারা সামনে থাকা কোনো কিছু খাবে না। প্রশিক্ষণ শেষে ছাগলগুলো ‘কে-৯’ কুকুরের মতো সামনে রাখা কিছু খাবে কি-না তা খতিয়ে দেখছেন প্রশিক্ষকরা।

বনি এমন এক জাতের ছাগল যা ১৮৬৮ সালে হাইস ফার্মের যাদের খোঁজ মিলেছিল। এই অঞ্চলে পুলিশের সাথে ছাগলের টহল বাড়ানোর জন্য খামারে ছাগল বিশেষত ওবেরহসালি জাত প্রজনন করা হচ্ছে।রকি হিল পুলিশ বিভাগে ফেসবুক পোস্টে লিখেছে, ছাগল কেন টহল অফিসার হওয়ার যোগ্য হলো। ছাগলগুলো অত্যন্ত চতুর এবং সুস্পষ্ট হিসেবে প্রমাণিত হয়েছে যে তারা ঝুঁকিপূর্ণ স্থানে আরোহণ এবং ভারসাম্য অর্জনের দক্ষতার জন্য এবং এমনকি গাছে উঠতে পারার ক্ষমতাও রয়েছে! যদিও ছাগল আক্রমণাত্মক বলে পরিচিত নয়, যখন সঠিকভাবে প্রশিক্ষণ দেয়া হবে তারা প্রমাণের সন্ধান করতে, সন্দেহভাজনদের সন্ধান করতে এবং এমনকি প্রয়োজনে অপরাধীদের দমন করতে তাদের শিং ব্যবহার করবে। এমনকি তাদের তীব্র গন্ধের দৃশ্যটি ব্যবহার করতে পারে।রকি হিল পুলিশ আরও উল্লেখ করেছে, ছাগলকে প্রায় ১০ হাজার বছর আগে পশুপাল হিসেবে গৃহপালিত করা হয়েছিল। যোগাযোগের দক্ষতা পরীক্ষা করার জন্য পরিচালিত গবেষণায় দেখা গেছে যে, ছাগলরা যখন কোনো চ্যালেঞ্জের মুখোমুখি হয় তখন তাদের সহায়তা করার জন্য একজন মানুষের দিকে তাকাবে এবং আমাদের টহলকর্মীদের নিখুঁত অংশীদার হিসেবে সাহায্য করবে। ছাগলগুলো যেহেতু বেশ কিছু খায় তাই তাদের ডায়েটের ক্ষেত্রে নজর দেয়া হবে। তাদের খাওয়ানোর ব্যয় ‘কে-৯’ সহযোগীদের তুলনায় অনেক কম হবে বলে পুলিশ উল্লেখ করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!