Logo
শিরোনাম :
শাজাহান খান আগামীতে শেখ হাসিনারও পদত্যাগ চাইতে পারে। দোহার প্রেসক্লাব নির্বাচন: প্রতীক বরাদ্দ শার্শায় ভাই ভাই ফার্মেসির শুভ উদ্বোধন গর্জনিয়ায় বাড়ি ভাংচুর মারধোর অপহরণ ও হত্যার হুমকি আলোচনার শীর্ষে টিউবওয়েল মার্কার প্রার্থী জাকির হোসেন চৌধুরী চাঁপাইনবাবগঞ্জে বৃষ্টিতে রাস্তার বেহাল দশা; সচেতন মহলের দাবি দ্রুত সংস্কারের চাঁপাইনবাবগঞ্জের চরবাগডাঙ্গা ইউনিয়নবাসী স্বাস্থ্যকেন্দ্র থেকেও চিকিৎসাসেবা থেকে বঞ্চিত মুজিববর্ষ উপলক্ষে বিএমএসএফ’র উদ্যোগে দোহারে বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন বাঁশখালীতে বাস সিএনজি মুখোমুখি সংঘর্ষে ২ জন গুরুতর আহত কালো জাম মানব দেহে রোগ প্রতিরোগ ক্ষমতা বৃদ্ধিতে করে

ঘুর্ণিঝড় ইয়াসের তান্ডবে খুলনা বটিয়াঘাটায় ব্যাপক ক্ষয়ক্ষতি

মহিদুল ইসলাম (শাহীন) বটিয়াঘাটা খুলনা, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় যশ এর প্রভাবে খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলার নদী উপকূলীয় অঞ্চলের ভাঙ্গন কবলিত মানুষ রয়েছে হুমকির মুখে ‌।

ঘুর্ণিঝড় ইয়াসের কারণে বটিয়াঘাটা উপজেলার বেশ কয়েকটি স্হানে ভেড়ি বাধ ভেঙ্গে জোয়ারের পানি প্রবেশ করে অনেক এলাকা প্লাবিত হয়েছে। এ ছাড়া ওয়াবদার বাইরে থাকা শত শত কাঁচা পাকা বাড়ি ঘর, মৎস্য ঘের,ফসলি জমি, শিক্ষা প্রতিষ্টান, বারোআড়িয়া পুলিশ ক্যাম্পসহ বেশ কয়েকটি হাট বাজার জোয়ারের পানিতে তলিয়ে পানি বন্ধি হয়ে পড়েছে এলাকার মানুষ। সুত্রে প্রকাশ, ইয়াসের কারণে গত বুধ ও বৃহস্পতিবার ৪নং সুরখালী ইউনিয়নের বারোআড়িয়া বাজার সংলগ্ন এলাকার ভেড়িবাধ ভেঙ্গে ৩০ টি পরিবার পানিতে তলিয়ে গেছে।

মৎস্য ঘের পুকুরসহ কাচা-পাকা বাড়ি ঘর পানিতে তলিয়ে ৩০/৪০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানা যায়। ক্ষতিগ্রস্থ মোঃ শওকত শেখ বলেন, ইয়াসের তান্ডবে তার ১০ বিঘা মৎস্য লীজ ঘেরের বেড়িবাধ ভেঙ্গে পানিতে তলিয়ে গেছে।

তার মৎস্য ঘেরের ক্ষয়-ক্ষতির পরিমান ৩ থেকে ৪ লক্ষ টাকা বলে দাবী করেন তিনি। স্থানীয় ছাত্তার গাজী বলেন, তার বাড়ি ঘর পানিতে তলিয়ে গছে। একটি বসতি মাটির ঘর ভেঙ্গে পড়ছে। স্থানীয় বাজার কমিটির সভাপতি মিলন কান্তি মল্লিক বলেন, ভদ্রা নদীর জোয়ারের পানি এতো পরিমান বৃদ্ধি পায় যে কারণে তার দোকান ঘর সহ বাড়ি তলিয়ে গিয়ে অনেক ক্ষয়-ক্ষতি হয়েছে। বর্তমান তার দ্বিতলা বিলিংটি চরম ঝুকির মধ্যে রয়েছে।

এছাড়া বাজারের উপর জোয়ারের পানি উঠে বেশ কিছু দোকান ও বাড়ি ঘর তলিয়ে যায়। বর্তমান বাজারের পাশেই গাজী ও শেখ বাড়ির ৩০ টি পরিবার পানি বন্ধি হয়ে পড়েছে। পানিতে তলিয়ে রয়েছে তাদের বাড়ি ঘর, পুকুর ও মৎস্য ঘের। ক্ষতিগ্রস্থ ও ভুক্তভোগী ঐ সকল পরিবার জরুরী ভিত্তিতে ভদ্রা নদীর প¦র্শবর্তী দিয়ে ভেড়িবাধ দেওয়ার জন্য সংশিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্শন করেছেন।

এছাড়া ক্ষতিগ্রস্থদের ভিতরে রয়েছে শেখ মোসা আহম্মেদ, ইউপি সদস্য শেখ জাহিদুর রহমান সহ আরো অনেকে। এব্যাপারে স্থানীয় বেসরকারী সংস্থা এনজিও, ব্র্যাক অফিসের শাখা ব্যবস্থাপক (ম্যানেজার) মোঃ মাসুদুর রহমান বলেন, ইয়াস এর ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের আর্থিক সাহায্যের জন্য আমি আমার সংশিষ্ট উর্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি।

বর্তমান জোয়ারের পানি অতিরিক্ত বৃদ্ধির কারনে বারোআড়িয়া টু ডুমুরিয়া খুলনা সড়কটির বারোআড়িয়া বিশ্বাস বাড়ি, গোলদার বাড়ি, ঠাকুর বড়ি, শিল বাড়ি ও মন্ডল বাড়ি নামক স্থানটি চরম ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্থ ও ঝুকিপূর্ণ ভিতরে রয়েছে বারোআড়িয়া পুলিশ ক্যাম্প, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মন্দির, মাদরাসা ,অসংখ্য লীজঘের সহ শত-শত কাচা পাকা ঘর বাড়ি ও ফসলি জমি।

এলাকাবাসি জরুরী ভিত্তিতে সড়কটির বাধ নির্মানের জোর দাবী জানান। জাতীয় পুরস্কার প্রাপ্ত উপসহকারী কৃষি অফিসার সরদার আব্দুল মান্নান বলেন, লবণ পানি বিভিন্ন এলাকায় প্রবেশ করেছে যে কারণে কৃষি জমির ব্যাপক ক্ষতির সম্ভাবনা রয়েছে। তিনি লবণ পানি নিষ্কাসনের জন্য কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।

অন্যদিকে বটিয়াঘাটা উপজেলা সদর বাজারও রাস্তায় জোয়ারের পানিতে তলিয়ে যাচ্ছে। এ ব্যাপারে বটিয়াঘাটা উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির পক্ষ কোন সন্তোষজনক জবাব পাওয়া যাইনি। অন্যদিকে সুরখালী ওয়াবদার বাইরে ৮/৯টি,মাইলমারা বাজারে ১০/১৫ টিসহ বিভিন্ন স্হানে কাঁচা পাকা বাড়ি তলিয়ে গেছে।

এছাড়া আউশখালির ওয়াবদা রাস্তা ভেঙ্গে জোয়ারের পানি প্রবেশ করেছে। জলমার কচুবুনিয়া,পুটিমারি ও চালনা খুলনা রাস্তার বিভিন্ন এলাকায় জোয়ারের পানি বৃদ্ধির ফলে এলাকা প্লাবিত হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!