Logo
শিরোনাম :
নাইক্ষ‌্যংছড়ি থানা পুলিশের অভিযানে ইয়াবাসহ আটক:২ খুলনা বটিয়াঘাটায় ২দিন ব্যাপি ভূমি সেবা প্রশিক্ষণ সমাপ্ত শাজাহান খান আগামীতে শেখ হাসিনারও পদত্যাগ চাইতে পারে। দোহার প্রেসক্লাব নির্বাচন: প্রতীক বরাদ্দ শার্শায় ভাই ভাই ফার্মেসির শুভ উদ্বোধন গর্জনিয়ায় বাড়ি ভাংচুর মারধোর অপহরণ ও হত্যার হুমকি আলোচনার শীর্ষে টিউবওয়েল মার্কার প্রার্থী জাকির হোসেন চৌধুরী চাঁপাইনবাবগঞ্জে বৃষ্টিতে রাস্তার বেহাল দশা; সচেতন মহলের দাবি দ্রুত সংস্কারের চাঁপাইনবাবগঞ্জের চরবাগডাঙ্গা ইউনিয়নবাসী স্বাস্থ্যকেন্দ্র থেকেও চিকিৎসাসেবা থেকে বঞ্চিত মুজিববর্ষ উপলক্ষে বিএমএসএফ’র উদ্যোগে দোহারে বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন

গরমে তাল শাঁসের কদর বেড়েছে কলারোয়াতে

রাজু রায়হান, কলারোয়া(সাতক্ষীরা)প্রতিনিধি:

সাতক্ষীরা কলারোয়াতে বিভিন্ন জায়গায় বিক্রি হচ্ছে তালের শাঁস। প্রচণ্ড গরমে একটু স্বস্তি পেতে তালের শাঁস কিনে নিচ্ছেন অনেকে। গ্রীষ্মকালে এই এলাকার মানুষের কাছে এটা একটি সুস্বাদু, রসালো ও ঠান্ডা প্রকৃতির ফল।
শিশু-কিশোর থেকে শুরু করে সবাই তাল শাঁস খেতে পছন্দ করে। কচি তাল শাঁস সকলকে তৃপ্তিও দেয়। গরমে সাধারণ মানুষের জীবন যখন দুর্বিসহ হয়ে ওঠে তখন তাপদাহ খেকে বাঁচতে শিশু থেকে শুরু করে বৃদ্ধরা পর্যন্ত তাল শাঁস খেয়ে স্বস্তি পায়।

সারাদেশের মতো সাতক্ষীরা কলারোয়ায়
অনেক তাপদাহ বেশি থাকার কারনে । এই তাপদাহ থেকে একটু স্বস্তি পেতে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের কাছে মধু মাসের ফল তাল শাঁসের কদর বেড়ে যায় বহুগুণ।

করোনার প্রার্দুভাবের মধ্যেও কলারোয়ার শহরসহ বিভিন্ন হাট-বাজার ও প্রত্যন্ত অঞ্চলে বিক্রি হচ্ছে তাল শাঁস। ছোট বড় সবাই প্রচন্ড গরমে একটু স্বস্তি পেতে ভিড় করছেন তাল শাঁস বিক্রেতাদের কাছে। অনেকে আবার পরিবারের জন্য কিনে নিয়ে যাচ্ছেন।

রিকশাচালক থেকে শুরু করে সকল শ্রেণী পেশার লোকজনই মৌসুমী ফল তাল শাঁস কিনতে ভীড় করছেন ভ্রাম্যমাণ বিক্রেতাদের কাছে। এসব বিক্রেতারা কলারোয়ার
বিভিন্ন গ্রাম থেকে তালের শাঁস কিনে ভ্যানযোগে শহরে বিক্রির জন্য নিয়ে আসেন। মৌসুমী ফল বিক্রি করে চলে তাদের জীবন-জীবিকা। আবার পাকা তাল বিক্রি করতে না পারায় তাল শাঁস বিক্রিতে আগ্রহ গাছ মালিকদের।

ক্রেতারা জানান, অসহ্য গরমের স্বস্তির একমাত্র ফল হচ্ছে তাল শাঁস। মানুষ ফরমালিন মুক্ত যে ফলটি পায় সেটি হলো তাল শাঁস। তাল শাঁস মধু মাসের ঠান্ডা প্রকৃতির একটা ফল। শিশুরা বায়না ধরেছে, তাই তাদের জন্য তাল শাঁস কিনতে এসেছেন অনেকেই।

বিক্রেতারা জানান, তাল শাঁস পাইকারি দরে গাছ থেকে পেড়ে কিনে এনেছি। ঘুরে ঘুরে ৩থেকে ৫ টাকা করে বিক্রি করি। বেচাকেনা ভালোই হচ্ছে। যা বেচা বিক্রি হয় তাতে আমাদের সংসার ভালই চলে। যে প্রচন্ড গরম তাতে তাল শাঁস লোকজন ভালোই খাচ্ছেন।

তাঁল শাঁসের উপকারিতাঃ
১। তালের শাঁসে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
২। ক্যান্সারের মতো মরণ ব্যাধি রোগ থেকেও রক্ষা করে রসালো এই তালের শাঁস।
৩। তালের শাঁস আমাদের স্মৃতিশক্তি ভালো রাখে এবং শারীরিক স্বাস্থ্য রক্ষা করে থাকে।
৪। বমি ভাব আর মুখের অরুচিও দূর করতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!