Logo
শিরোনাম :
দোহার প্রেসক্লাব নির্বাচন: প্রতীক বরাদ্দ শার্শায় ভাই ভাই ফার্মেসির শুভ উদ্বোধন গর্জনিয়ায় বাড়ি ভাংচুর মারধোর অপহরণ ও হত্যার হুমকি আলোচনার শীর্ষে টিউবওয়েল মার্কার প্রার্থী জাকির হোসেন চৌধুরী চাঁপাইনবাবগঞ্জে বৃষ্টিতে রাস্তার বেহাল দশা; সচেতন মহলের দাবি দ্রুত সংস্কারের চাঁপাইনবাবগঞ্জের চরবাগডাঙ্গা ইউনিয়নবাসী স্বাস্থ্যকেন্দ্র থেকেও চিকিৎসাসেবা থেকে বঞ্চিত মুজিববর্ষ উপলক্ষে বিএমএসএফ’র উদ্যোগে দোহারে বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন বাঁশখালীতে বাস সিএনজি মুখোমুখি সংঘর্ষে ২ জন গুরুতর আহত কালো জাম মানব দেহে রোগ প্রতিরোগ ক্ষমতা বৃদ্ধিতে করে শার্শা উপজেলায় সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত খোলা থাকবে ব্যবসা প্রতিষ্ঠান

গ্রীণ এনভারনমেন্ট মুভমেন্ট এর পরিবেশ দিবস পালিত

জবি প্রতিনিধি:

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বাংলাদেশের পরিবেশবাদী ও স্বেচ্ছাসেবী সংগঠন গ্রীণ এনভারনমেন্ট মুভমেন্ট এর উদ্যোগে ÔReimagining the True of Nature: a Long Way to Go শীর্ষক একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৯ জুন) রাত ৮ ঘটিকায় Reimagining the True of Nature: a Long Way to Go শিরোনামে ওয়েবিনার আয়োজন করে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক এবং ফুলব্রাইট স্কলার সামশাদ নওরীণ।

অনুষ্ঠানে আলোচক বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. আফতাব আলী শেখ বলেন, রাসায়নিক বর্জ্য রিসাইকেল করে রিউজ করতে হবে। তাছাড়া পরিবেশের ভারসাম্য রক্ষায় সকল পর্যায়ের গবেষনায় উদ্ভদ্ধ করতে হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জাকারিয়া মিয়া বলেন, বাস্তুসংস্থান রক্ষা না হলে করোনার মতো মহামারী বারবার দেখা দিবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক এবং নগর পরিবেশ ও অভিগমন বিশেষজ্ঞ অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন বলেন, নগরের অতীতে যেসব জলাশয় বিশেষ করে খাল, পুকুর উদ্ধার করা জরুরি। এটি করা না হলে নগরের বাস্তুসংস্থান পুনস্থাপন সম্ভব নয়, বিশেষ করে সাম্প্রতিক সময়ে অনিয়ন্ত্রিত তাপমাত্রা বৃদ্ধিও প্রশমন করা সম্ভব নয়।

সংগঠনের সাধারণ সম্পাদক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মহিউদ্দিন মাহীর সঞ্চালনায় অনুষ্ঠানের সভাপতি ও সংগঠনের সভাপতি এবং আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক জনাব দেলোয়ার হোসেন বলেন, প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা পরিবেশের ভারসাম্য রক্ষায় কাজ করে যাচ্ছেন। বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় বিশেষ করে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশ এগিয়ে, এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী বিশ্ব নেতাদের কাছে অনেক সমাদৃত। ‘গ্রীন এনভায়রন মুভমেন্ট’ সব সময় বাস্তুসংস্থান রক্ষায় কাজ করে যাচ্ছে।

এছাড়া সেমিনারে আরো উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েল ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. শাহেদুর রাশিদ, সলিমুল্লাহ মেডিক্যাল কলেজের ইউােরালজি বিভাগের চেয়ারম্যান ডা. সুদিপ দাস গুপ্ত, সাংবাদিক ও কলামিস্ট সাইফুর রহমান তপন প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!