Logo
শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটে রক্তের গ্রুপ নির্ণয় ও ক্যাম্পেইন অনুষ্ঠিত কলারোয়ায় ইউপি চেয়ারম্যানের মানসম্মান রক্ষায় সাধারণ ডায়েরী উজিরপুর উপজেলার প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদকের স্মরণে শোক সভা ও দোয়া অনুষ্ঠিত রূপগঞ্জে ৪র্থ শ্রেণির শিক্ষার্থীকে ধর্ষনের পর হত্যা; খুনি গ্রেফতার শার্শায় নৌকার মনোনয়ন জেরে হামলা: ইউপি সদস্যসহ আহত ২০ রূপগঞ্জ প্রেসক্লাবের সভাপতি কলামিস্ট মীর আব্দুল আলীমের পিতৃবিয়োগ চাঁপাইনবাবগঞ্জের কানসাটে ফায়ার সার্ভিসের অনন্য দৃষ্টান্ত ; জীবন বাঁচালো শালিক পাখির পটুয়াখালীর দশমিনায় ছাত্রদলের কর্মিসভা অনুষ্ঠিত আহমদিয়া ডলমপীর (রাঃ) সিনিয়র মাদ্রাসায় বার্ষিক ঈদে মিল্লাদুদ্নবী (সাঃ) সম্পন্ন মধুপুরে আনারস ও পেয়ারা প্রক্রিয়াজাতকরণে উদ্বুদ্ধ করার জন্য প্রশিক্ষণ

স্কাসের উদ্যোগে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:
“অসম বিশ্ব মানসিক স্বাস্থ্য” এ প্রতিপাদ্য বিষয়টিকে সামনে রেখে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা (স্কাস)’ এর উদ্যোগে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২১ পালন করা হয়েছে।

প্রতি বছরের ন্যায় এবছরও দিবসটি কক্সবাজারের উখিয়া-টেকনাফের স্থানীয় জনগোষ্ঠী এবং ১৫ নাম্বার রোহিঙ্গা ক্যাম্পের কিশোর-কিশোরীদের চিত্রাংকন প্রতিযোগীতার মধ্য দিয়ে পৃথক পৃথক ভাবে দিবসটি পালিত হয়।

রবিবার (১০ অক্টোবর) আর্ন্তজাতিক দাতাসংস্থা এমডিএম এর সহযোগীতায় ও বেসরকারি উন্নয়ন সংস্থা স্কাসের উদ্যোগে উখিয়া-টেকনাফের স্থানীয় জনগোষ্ঠীদের দুইটি এবং ১৫ নাম্বার রোহিঙ্গ ক্যাম্পেরে দুইটি কমিউনিটি সেন্টারে দিন ব্যাপী দিবসটি পালন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, আর্ন্তজাতিক দাতাসংস্থা এমডিএম’র এমএইচপিএসএস কো-অর্ডিনেটর সাইকোলজিষ্ট তারিকুল ইসলাম, স্কাসের প্রশাসক এবং প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোহাম্মদ সালেহউদ্দিন, এসডাব্লিউসিআরআরআরসি প্রকল্পের কো-অর্ডিনেটর সাইকোলজিষ্ট তৌহিদুল মোস্তফা, এমএইচপিএসএস-জিভিবি প্রকল্পের কো-অর্ডিনেটর সাইকোলজিষ্ট হাফিজ আল আসাদ।

এসময় তারা বলেন, কোভিড-১৯ করোনাভাইরাসের সময়ে প্রতিটি মানুষের সুস্থ্যতার জন্য মানসিক স্বাস্থ্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। একজন মানুষের শারিরীক ভাবে যেমন সুস্থ্য থাকা দরকার তেমনি মানসিক ভাবেও সুস্থ্য থাকা দরকার।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে কিশোর-কিশোরীদের জন্য চিত্রাংকন প্রতেযোগীতার মধ্য দিয়ে মানসিক সুস্থ্যতার বার্তা স্থানীয় জনগোষ্ঠী ও রোহিঙ্গাদের কাছে পৌঁছানোর জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

তাছাড়াও স্থানীয় এবং রোহিঙ্গা জনগোষ্ঠীর মধ্যে সাম্প্রতিক সময় যে দ্বন্দ্ব বা সংঘাত তৈরী হয়েছে তা নিরসনের জন্য মানসিক স্বাস্থ্য ও সুস্থ্যতার প্রয়োজন রয়েছে। একজন সুস্থ্য মানুষ কোন দিন দ্বন্দ্ব বা সংঘাতের সাথে জড়াতে পারেনা। তাই প্রতিটি মানুষকে শারিরীক সুস্থ্যতার পাশা পাশি মানসিকভাবেও সুস্থ্য থাকতে হবে।

এসময় স্কাসের বিভিন্ন প্রকল্পে কর্মরত কর্মকর্তা ও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। চিত্রাংকন প্রতিযোগীতা শেষে স্থানীয় ও রোহিঙ্গা কিশোর-কিশোরীদের মাঝে পুরুষ্কার বিতরণ করা হয়। প্রতি বছর ১০ আক্টোবর সারা বিশ্বে মাসসিক স্বাস্থ্য দিবস পালন কারা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!