Logo
শিরোনাম :
পোরশা সীমান্তে ভারতের অভ্যন্তরে এক বাংলাদেশী আটক বটিয়াঘাটা দলিল লেখক সমিতি নেতৃবৃন্দ কেন্দ্রীয় সভায় যোগদান বটিয়াঘাটা দলিল লেখক সমিতি নেতৃবৃন্দ কেন্দ্রীয় সভায় যোগদান আলীকদমে গৃহহীনদের ঘর নির্মাণে অনিয়ম-দুর্নীতি, ইউএনও কর্তৃক মিথ্যা প্রতিবেদন দাখিল বাগআঁচড়ায় নৌকায় ভোট চাইলেন জেলা ছাত্রলীগ বঙ্গমাতা পরিষদের নতুন কমিটি ঘোষণা সাজেদা চৌধুরী সভাপতি ও আনিছুর রহমান সম্পাদক পাবনায় মাছ শিকার করে ৪ লাখ টাকা পুরষ্কার জিতলেন দুই ব‍্যবসায়ী সন্ত্রাস ও মাদকমুক্ত ১২নং ওয়ার্ড গড়তে এম.এ মনজুরের বিকল্প নেই বাঁশখালীতে পূজা উদযাপন পরিষদ ও সনাতনী সমাজের মিলনমেলা অনুষ্ঠিত শ্যামনগরের চাঞ্চল্যকর শিশু ধর্ষণ মামলার আসামী আটক

দীঘিনালা বন বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত

মনির উদ্দিন মুন্না, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির ঐতিহ্যবাহী দীঘিনালা বন বিহারে ২৩-তম দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়েছে । শুক্রবার সকাল থেকে দিন ব্যাপী অনুষ্ঠান মালার মধ্যে বৌদ্ধ নর-নারীদের পঞ্চশীল গ্রহন, বৌদ্ধ মুর্তি দান, সংঘদান, অষ্ট পরিস্কার দান,চীবরদান, কল্পতরু দানও বৌদ্ধ ভিক্ষুদের পিন্ডদানসহ নানাবিধ দান করা হয়।

এসময় প্রধান অতিথি ছিলেন শরনার্থী বিষয়ক টাক্সফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি’র সহধর্মিণী মল্লিকা ত্রিপুরা, খাগড়ছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য এড. আশুতোষ চাকমা, খাগড়ছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য শতরূপা চাকমা, খাগড়ছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য নিরোৎপল চাকমা, খাগড়াছড়ি জেলার বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি রুপনা চাকমা(কনি), দীঘিনালা উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান সীমা দেওয়ান, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদিকা অন্তরা খীসা।
এছাড়া দানোত্তম কঠিন চীবর দান উপলক্ষে দূর দূরান্ত থেকে পূণ্য সঞ্চয়ী করার জন্য শত শত পূণ্যার্থীরা বিহারে সমাগম হয়েছে। এসময় ধর্মীয় গুরুরা পূন্যার্থীর উদ্যেশ্যে বৌদ্ধ বিহারে ধর্ম দেশনা প্রদান করেন।
জগতের সকল প্রাণীর সুখ শান্তি ও মঙ্গল কামনা করা হয়। দায়ক দায়িকারা যে যার সাধ্যমত প্রদীপ প্রজ্জ্বলন, ফুল-ফল, ছোয়াইং (খাবার) প্রদান করে বৌদ্ধসহ ভান্তেদের কে দান করেছে। সন্ধ্যায় ভগবান বুদ্ধের উদ্দেশ্যে আকাশ প্রদীপ (ফানুস বাতি) উড়িয়ে দেয়া হয়।
উল্লেখ্য আজ থেকে আড়ায় হাজার বছর আগে মহামতি গৌতম বুদ্ধের জীবদ্দষায় তার প্রধান সেবিকা মহা পূণ্যবর্তী বিশাখা ২৪ ঘন্টা মধ্যে তুলা থেকে সুতাতৈরী করে সুতা গুলো রং করে বয়ন করে সেলাই শেষে চীবর বিশেষ পরিধেয় বস্ত্র দান কার্য সম্পাদন করেন। ২৪ ঘন্টার মধ্যে মহা যঙ্গ সম্পাদন করার কারণে বৌদ্ধরা এই ধর্মীয় উৎসবকে কঠিন চীবর দান বলে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!