Logo
শিরোনাম :
সাতক্ষীরায় বিজিবি পুলিশের যৌথ অভিযানে ২৭ কেজি রৌপ্যের গহনা সহ আটক ২ লেমুছড়িতে সড়ক দূর্ঘটনায় হতাহতদের মাঝে আর্থিক সহায়তায় দিলেন ইউএনও সালমা ধারাবাহিক উন্নয়ন প্রতিবেদন-২ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, জনগোষ্টির ভাগ্য বদলে দিচ্ছে পালিত হলো কোয়ান্টাম মাতৃমঙ্গল সেবার বাৎসরিক আয়োজন চাঁপাইনবাবগঞ্জে অটোরিক্সার ধাক্কায় বাইসাইকেল আরোহী নিহত সারাদেশে সাংবাদিকদের তথ্য সংগ্রহ চলছে চাঁপাইনবাবগঞ্জে ৫ মাস পর কবর থেকে তোলা হলো মোরসালিন এর লাশ অবৈধভাবে চলছে কুন্দিপুর হীরা ব্রীকস্! প্রভাব খাটিয়ে মালিকানাধীন গাছ কাটার অভিযোগ টি-২০ বিশ্বকাপের সম্পূর্ণ সূচী প্রকাশ,২৩ তারিখে ভারত-পাকিস্তান মুখোমুখি পাটগ্রাম মডেল প্রেস ক্লাবের নতুন কমিটির অনুমোদন

কচ্ছপিয়ার রাবার ফুটো,কমে গেছে পানি, ২ হাজার কৃষকের মাথায় হাত

মোহাম্মদ ইউনুছ ,নাইক্ষ্যংছড়ি বান্দরবানঃ
রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের মৌলবীকাটা ২ হাজার কৃষকের এক মাত্র পানি ভরসা ,রাবার ড্যামের উপর দিয়ে চোরাইকাঠ পাচার ও উপজেলা কর্তৃক্ষের যথাযত তদারকি না থাকায় এ রাবার ড্যামের রাবার ফেটে গিয়ে পানি সরে গেছে নিচে। ফলে
পানিরস্তর আশংকাজনক পরিমান নিচে নেমে যাওয়ায় এই রাবারড্যাম এর অধীনে আর কৃষির আবাদ করা যাবে না আশংকা করছেন ড্যাম এর অধীনে থাকা ২ হাজারের অধিক কৃষক । তারা মনে করেন, এই মূহুর্তে ড্যাম সেলাই বা নতুন ড্যাম বসিয়ে পূণরায় পানি উত্তোলন আদৌ সম্ভব হবে না। তাই বিপাকে পড়েছে ২ হাজারের অধিককৃষক। তারা মনে করেন,এসব কারসাজী ব্যবস্থাপনা কমিটির।
স্থানীয় ৮ ও ৯ নম্বর ওয়ার্ড মেম্বার যথাক্রমে জাকের আহমদ ও মোহাম্মদ ইউনুছ জানান,এই রাবার ড্যাম কচ্ছপিয়ার কৃষকের প্রাণ। এটির রাবার ফেটে গিয়ে ২ দিন ধরে পানি নিচে নেমে যাওয়ায় পানিস্তর আর নেই।
এখন কৃষকদেন প্রাণ যায় যায় অবস্থা। ২ হাজারের অধিক কৃষক বিপাকে পড়েছে এ কারণে ।তারা আরো জানান,এ রাবার ড্যাম ফেটে যাওয়ার অনেক কারণ আছে।তন্মধ্যে রক্ষানাবেক্ষণ ও তদারকি না থাকা অন্যতম। দ্বিতীয়ত বালুদস্যুদের কাল ছিলো এটি। এভাবে নানা কারণে
এটি দ্বিতীয়বার ফেটে গিয়ে এ দূর্দশার কবলে পড়ে। এর আগে আরেকবার ফেটে গিয়েছিলো। সেটির সেলাইকৃত অংশ কিন্ত এবার ফাটে নি এখনও। রহস্য কী বের হবে ভালো করে তদন্ত করলে।স্থানীয় আওয়ামী লীগ নেতা মোহাম্মদ তৈয়ব বলেন,এখন সেলাই করলেও ততবেশী কাজ হবে না।
হয়তো বা একতৃতীয়াংশ কৃষক তাদের ধান চাষ আবাদ করতে পারবে।
তিনি আরো জানান,এ ড্যাম ফেটে যাওয়ায় কারণ বের করা দরকার। কেননা
কারণ অনেক। তন্মধ্যে বালুদস্যুদের বদনজর একটি। হয়তো কৃষির চাইতে কোটি টাকার বালুই তাদের কাছে বেশী প্রয়োজন ছিলো।
এ ছাড়া এ রাবার বাগানের রক্ষণাবেক্ষণের জন্যে কোন তারা দেখে নি। সুতারাং তদারকীর অভাব,ব্যক্তিকর্তৃক এককভাবে পরিচালনার কারণে এ রাবার ড্যামের এ অবস্থা হলো। এটির কারণে কারো শত্রু হলেও করার কিছুই তিনি দেখতে পারছেন না।
নাম প্রকাশ না করার শর্তে একাধিক কৃষক জানান,বড়জাংছড়ি রাবার ড্যাম ব্যবস্ধাপনা সমবায় সমিতির সভাপতি জহির উদ্দিন একজন বালুদস্যু। ড্যামটি তার হাতে যাওয়ায় পর থেকে নানা অনিয়ম-দূর্নীতি চলে আসছিলো এখানে। রক্ষণাবেক্ষণ বলতে কিছুই নেই এ রাবার ড্যামে। আর ড্যামের উজান থেকে বড়বড় কাঠ নিয়ে এসে ড্যামের উপর দিয়ে খালের নিচের অংশে পারাপার করা হয় রাতের আধারে।
এ ছাড়া অদক্ষ পরিচালনা আর উপজেলা কেন্দ্রিক দায়িত্বরত সরকারী টেকঅফিসাররা জহিরের সাথে আঁতাতের কারণে তদারকি কমিয়ে দেয়ায় এ অবস্থার সৃষ্ট হয়।
তারা আরো জানান,এ ব্যবস্থাপনা কমিটি কৃষকদের কাছ থেকে লক্ষ লক্ষ উত্তোলন করলেও দীর্ঘ দিন ধরে কোন হিসেব নিকেশ দেয় না তাদেরকে।তাদের মতে,যে কোনভাবে পানি কমে গেলে রাবার ড্যামের উপরের অংশ থেকে বালু উত্তোলন সহজ হবে। হয়তো বালু দস্যুদের কেউ এ রাবারটি ফুটো করে দিয়ে পানি কমিয়ে ফেলতে এ কাজ করেছে।অপর একদল কৃষক জানান,সমিতি সরকারী। মিটিং নেই,হিসেব নেই,তদারকী নেই। কিছুই নেই।রাবার ড্যামে পানি ওভারফ্লু হলে পানি খরচ ১ থেকে দেড় হাজার টাকা আর পানি কমে গিয়ে ওয়াটার পাম্প বা পানির মেশিন দিয়ে পানি উত্তোলন করলে পানি খরচ নিতে পারবে ৩ থেকে ৪ হাজার টাকা।এ কারণে রাবার ড্যামের এ করুন দশা হলো।
এ বিষয়ে এ সমিতির সভাপতি জহির উদ্দিন বলেন,রাবার ড্যামের রাবারের জোড়ায় জোড়ায় ফেটে গেছে। করার কিছুই নেই।তবে তার বিরুদ্ধে করা অভিযোগ অস্বীকার করে তিনি বলেন এসবই ষড়যন্ত্র। জিও ব্যাগ দিয়ে আজকালের মধ্যে পানি বন্ধ হয়ে যাবে।
উল্লেখ্য,এ রাবার ড্যামের অধিনে চাষ হয় ৬টি বিল এলাকাজুড়ে ধানচাষ । এখানে সমিতির সদস্য সংখ্যা রয়েছে ৯৯১ জন। কৃষক রয়েছে ২ হাজারের অধিক। অনেকে বলেছেন আড়াই হাজার।
এটি জেলার সর্ববৃহৎ রাবার ড্যাম, যা ককসবাজার জেলার রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের বড়জামছড়ি খালের মৌলভীকা্টা এলাকায় । যা গত দেড় দশক আগে নির্মান করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By ThemesWala.Com
error: Content is protected !!